‘চসিক-চউক এক সঙ্গে কাজ করবে’

প্রকাশ | ০৯ মে ২০১৯, ১৯:৩৫

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছিরের সঙ্গে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক)  চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষের প্রথম সভাতেই চমক এসেছে। বৈঠকটি প্রথম সৌজন্য সাক্ষাৎ হলেও নগরবাসীকে দোভাষ দিলেন আশ্বাস।
তিনি বলেন, চসিক-চউক এক সঙ্গে কাজ করবে, আসুন নগর বাঁচাই। জলাবদ্ধতা ঠেকাই। নাছির ভাইয়ের সঙ্গে আছি আমরা। মেয়র ও সিডিএ চেয়ারম্যানের মুখোমুখি বসে নগরবাসীকে রক্ষার আশ্বাসের সঙ্গে ছিল আশাবাদ- ‘এবছর প্রকৃতি বৈরী না হলে জলাবদ্ধতায় নগরবাসীকে ভুগতে হবে না’।

সিটি মেয়র চউকে পৌঁছালে তাকে ফুলেল সংবর্ধনা দেয়া হয়।
বৃহস্পতিবার নগরের উন্নয়ন নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষের বৈঠক হয় দুপুর দুইটায় চউক’র সম্মেলন কক্ষে।

বৈঠকে সিটি মেয়র আজম নাছির বলেন, আমরা সাধ্যমতো চেষ্টা চালাচ্ছি। প্রকৃতি বেশি বৈরী না হলে নগরবাসীর আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। নগর উন্নয়নে চউক আর চসিক একসঙ্গে কাজ করবে। এখন সিডিএর প্রকল্প বাস্তবায়নে মাঠে আছে সেনাবাহিনী।

তিনি আরো বলেন, এই জলাবদ্ধতা এক দিনে তৈরি হয়নি। অপরিকল্পিত নগরায়ণ, খাল, নালা-নর্দমা দখল করে স্থাপনা তৈরির কারণে ধীরে ধীরে এ সমস্যা প্রকট হয়েছে। এ সমস্যা নিরসনে জন্য সময়ের প্রয়োজন।

সিডিএর নতুন চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষ অবশ্য মেয়রের কোর্টে বল ঠেলে দিয়ে বলেছেন, জলাবদ্ধতা নিরসনের কাজ সিটি করপোরেশনেরও। এতে চউকের সহযোগিতা দরকার। আমি মেয়রের সঙ্গে একসঙ্গে কাজ করব।

বৈঠকে উপস্থিত একাধিক জনপ্রতিনিধিকে বলেন, নগরবাসীর মধ্যে এই বৈঠক নিয়ে আশা তৈরি হবে। জলাবদ্ধতা একটি অভিশাপ। পরিকল্পিত উপায়ে এই দুর্যোগ থেকে নগরবাসীর মুক্তি দরকার।

এতে উপস্থিত ছিলেন চউক বোর্ড সদস্য কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, গিয়াস উদ্দিন, চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু সালেহ, আনোয়ার হোসেন, নির্বাহী প্রকৌশলী জসিম উদ্দিন, চউক সচিব তাহেরা ফেরদৌস বেগম, প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন সামস, প্রধান নগর পরিকল্পনাবিদ শাহিনুর ইসলাম খান ও উপ সচিব কমল গুহ।

(ঢাকাটাইমস/৯মে/এলএ)