পুরুষ না নারী-কে বেশি সচল?

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১০ মে ২০১৯, ০৯:৪০ | প্রকাশিত : ১০ মে ২০১৯, ০৯:৩৯

সমান বয়সী নারী-পুরুষের মধ্যে বেশি সচল কে? এনিয়ে তর্ক রয়েছে। তবে এক গবেষণা বলছে, কিশোরী এবং তরুণীরা সমসবয়সী পুরুষদের তুলনায় কম সচল।

যুক্তরাষ্ট্রের একটা গবেষণায় জানা গেছে, কিশোরী এবং তরুণীদের (১২ থেকে ২৯ বছর বয়সী) শরীর সঞ্চালনার পরিমাণ তাদের সমবয়সী পুরুষদের তুলনায় কম এবং তাদের বয়সের সঙ্গে সঙ্গে শারীরিক পরিবর্তনের ফলে শরীর সঞ্চালনার পরিমাণ আরও কমতে থাকে।

শরীর সঞ্চালনা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয়, বিশেষত সুস্থতার জন্য এবং বিভিন্ন তথ্য সমীক্ষা থেকে বিশেষজ্ঞরা কিশোরী এবং তরুণীদের জন্য শরীর সঞ্চালনার সময় এবং বিভিন্ন পদ্ধতির বিস্তারিত বর্ণনা করেছেন।

একটা গাইডলাইনে, কিশোরীদের প্রতিদিন অন্তত এক ঘণ্টা এবং প্রাপ্ত বয়স্কদের জন্য সপ্তাহে অন্তত ১৫০ মিনিট বিভিন্ন মডারেট শারীরিক অ্যাক্টিভিটি এবং সপ্তাহে ৭৫ মিনিট ভিগোরাস শারীরিক অ্যাক্টিভিটি বা মিলিতভাবে সম পরিমাণে শরীর সঞ্চালনার সুপারিশ করা হয়েছে।

১২ থেকে ২৯ বছর বয়সী ৯ হাজার ৪৭২ জন কিশোরী এবং তরুণী যারা জাতীয় স্বাস্থ্য এবং পুষ্টি পরীক্ষা সমীক্ষায় ২০০৭-২০১৬ সাল পর্যন্ত অংশগ্রহণ করেছে এবং তারা নিজেরাই জানিয়েছে তাদের বিভিন্ন শারীরিক অ্যাক্টিভিটি সম্পর্কে।

ঢাকা টাইমস/১০মে/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :