শাহ সুলতান বলখির সমাধিতে ভক্তদের মিলনমেলা

এনাম আহমেদ, বগুড়া
 | প্রকাশিত : ১০ মে ২০১৯, ১২:২৩

পুন্ড্রের রাজধানী বগুড়ার মহাস্থানগড়ে বৃহস্পতিবার বসেছিল সাধু ও পুণ্যার্থীদের মিলন মেলা। বৈশাখের শেষ বৃহস্পতিবার প্রতি বছর এই মিলনমেলা বসে মহাস্থানগড় মাজার প্রাঙ্গণে। পবিত্র রমজান এবং তাবদাহের কারণে এবারের মেলায় দর্শনার্থীদের উপস্থিতি অনেকটা কম দেখা গেছে।

পুন্ড্রনগরী মহাস্থানের ইতিহাস থেকে জানা যায়, মধ্য-এশিয়ার বল্লখ রাজ্যের স¤্রাট হজরত শাহ সুলতান (রহ.) তার শীষ্যদের নিয়ে ফকিরবেশে বল্লখ থেকে একটি মাছ আকৃতির নৌকায় চড়ে মহাস্থানগড়ে এসেছিলেন। মাছ আকৃতির নৌকায় চড়ে আসার কারণে তার তাকে ‘মাহি সাওয়ার’ এবং বল্লখ থেকে এসেছেন জন্য তাকে ‘বলখি’ বলা হয়।

মহাস্থানগড় পৌঁছে তিনি ইসলামের দাওয়াত দিতে থাকেন। প্রথমে রাজা পরশুরামের সেনাপ্রধান, মন্ত্রী এবং কিছু সাধারণ মানুষ ইসলামের বার্তা গ্রহণ করে মুসলিম হয়, এভাবে পুন্ড্রবর্ধনের মানুষ হিন্দু ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণ করতে থাকলে পুন্ডনগরীর রাজা পরশুরামের সঙ্গে শাহ সুলতানের ১৩৪৩ খ্রিস্টাব্দে যুদ্ধ হয়। সেসময় যুদ্ধে রাজা পরশুরাম পরাজিত হন এবং মৃত্যুবরণ করেন। এ সময় নিজের সম্ভ্রম ও ধর্মরক্ষার জন্য পরশুরামের একমাত্র বোন শিলা দেবী করতোয়া নদীতে আত্মবিসর্জন দেন। সেই দিন ছিল বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার।

সেই থেকেই পরবর্তী বছরগুলোতে এই দিনে মহাস্থানে উভয় ধর্মের মানুষরা সমবেত হয় পুণ্য সঞ্চয়ের আশায়। কালক্রমে এটি হয়ে ওঠে সাধু-সন্ন্যাসী ও পুণ্যার্থীদের মিলন মেলা। ধর্মপ্রাণ মুসলমানরা ইবাদত-বন্দেগির জন্য শাহ সুলতান বলখি (রহ.)-এর মাজারে অবস্থান নিলেও সাধু ও বাউলরা অবস্থান নেন পাশের হজরত বোরহান উদ্দিন (রহ.) মাজার, পশ্চিম পাশের আমবাগান ও উত্তরপাশের আবাসিক এলাকার মাঝে। এছাড়া মাজার সংলগ্ন পশ্চিম পাশের মাঠসহ পুরো মহাস্থান এলাকায় বসে মেলা।

বর্তমানে মেলাটি যেহেতু বাউল-সাধু-সন্ন্যাস কেন্দ্রিক হয়ে গেছে, তাই মেলায় পিতলের বালা, মোটা পুথি ও পাথরের মালা, হুক্কা, একতারা, দোতারা বাঁশের বাশি, বাউলদের তবলা, জুরির দোকানপাট বেশি বসে। এছাড়া মেলায় স্থানীয় প্রসিদ্ধ খাবার ‘মহাস্থানের কটকটি’ ভক্তদের কাছে জনপ্রিয়। কটকটি বিক্রি হয় প্রচুর পরিমাণে।

মহাস্থান মাজার মসজিদ কমিটির প্রশাসনিক কর্মকর্তা জাহেদুর রহমান জানান, মেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি দুই শতাধিক স্বেচ্ছাসেবক সার্বক্ষণিক কাজ করছে। এবারের মেলা রমজান মাসে হওয়ায় দর্শনার্থীদের উপস্থিতি কম।’

(ঢাকাটাইমস/১০মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :