তাড়াশে পাঁচ শ বছরের ইমামবাড়িটি বিলুপ্তির পথে

রানা আহমেদ, সিরাজগঞ্জ
 | প্রকাশিত : ১০ মে ২০১৯, ১৯:২১

মুঘল সম্রাট জাহাঙ্গীরের অনুদানে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় প্রায় পাঁচশত বছর আগে নির্মিত শাহ ইমাম (র.) এর বাড়ি ও মসজিদ আজ বিলুপ্তির পথে। অযত্ম, অবহেলা, আর সংস্কারের অভাবে পুরনো ইমাম বাড়ির একটি মসজিদ সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। শুধু গম্বুজের মতো ছোট একটি ঘর এখনো ঐতিহাসিক চিহ্ন হিসেবে দাঁড়িয়ে থাকলেও তা একটি গাছের নিচে ঢাকা পড়েছে।

কয়েক শত বছরের স্মৃতি বিজড়িত ইমাম বাড়িটি পুনর্নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী। তাছাড়া অনুদানের ৮০ একর জায়গার যেটুকু দখল হয়েছে তা উদ্ধারেরও দাবি জানিয়েছেন সচেতন গ্রামবাসীরা।

জানা যায়, শাহ ইমাম র. এর জন্মস্থান ইয়ামেনে। তিনি ১৫ শতকের দিকে বাংলাদেশে আসার পর চলনবিলের নির্ভৃত পল্লী বারুহাস গ্রামে অবস্থান। সেই সময়ে এই এলাকার অধিবাসীরা ছিল হিন্দু সম্প্রদায়ের। তিনি তাদের মধ্য ইসলামের বাণী ও আদর্শ প্রচার করেন। ফলে অনেকে ইসলাম গ্রহণ করেন। তিনি চলনবিলের উত্তর ও মধ্যম স্থানটিকে ইসলাম প্রচারের স্থান হিসেবে বেছে নেন।

এদিকে দিল্লির ক্ষমতায় আসীন হন মুঘল সম্রাট জাহাঙ্গীর। সিংহাসন আরোহনের পর সম্রাটের বিভিন্ন অঞ্চল পরিদর্শন করেন। সেই সময়ে চলনবিল এলাকায় ব্যাসপরগনা পরিদর্শনে আসেন।

জানতে পারেন এখানে বারুহাস গ্রামে অবস্থান করছেন ইয়েমেন থেকে আসা এক ধর্ম প্রচারক। পানিতে ঘেরা একটি উন্মুক্ত ভিটায় জুব্বা-পাগড়িপরা সাথি সঙ্গিসহ শাহ ইমাম (র.) কে লক্ষ্য করে সম্রাটের জলযান সেখানে ভেড়ানো হয়।

ইসলাম প্রচারককে সম্রাট স্বাদরে অর্ভ্যথনা জানান। সম্রাট জাহাঙ্গীর এ অঞ্চলে ইসলাম প্রচারের অগ্রতিতে ইমাম সাহেবের ভূমিকায় অবগত হয়ে সেখানে একটি মসজিদ নির্মাণের উদ্যেগ নেন।

শাহ ইমাম র. এর এবাদতে জন্য কয়েকটি পাকা ঘর নির্মাণ ও পুকুর খনন করারও ব্যবস্থা নেন। এছাড়া ইসলাম প্রচারের জন্য ৮০ একর জায়গা করমুক্ত হিসেবে দান করেন।

সম্রাট জাঙ্গাগীরের কর্মকর্তাদের তত্ববধায়নে মসজিদ নির্মাণের পর এখানেই শাহ ইমাম র. এর ইসলাম প্রচারের কেন্দ্রস্থল ছিল। জীবনের শেষ পর্যন্ত তিনি এখানেই বসবাস করছেন। ধ্বংসপ্রাপ্ত মসজিদের পূর্ব-উত্তর পাশে পূণ্যাতার মাজার ও কয়েজন শিষ্যর মাজার রয়েছে। বর্তমান শাহ ইমাম র. ইমামবাড়ি সেচ্ছায় দেখভাল করছেন বারুহাস গ্রামের এস.এম গাজী হাসান ফরিদ।

তিনি জানান, ৩০ শতক জায়গার পর পীর সাহেবের মাজার রয়েছে। সেখানে ছোট্ট একটি মাজার ছাড়া সবগুলো স্থাপনাই বিলুপ্তি হয়েছে গেছে। তাছাড়া মাজারের সামনে সাড়ে আটবিঘা আয়তনের একটি পুকুর রয়েছে। সেই পুকুরটি ওই এলাকার কিছু লোক দখল করে নিয়েছে। ইমামবাড়িটির জায়গাগুলো উদ্ধার ও স্থাপনাগুলো পুর্ননির্মাণ করে শাহ ইমাম র. এর স্মৃতি সংরক্ষণের দাবি জানান এলাকাবাসী।

ঢাকাটাইমস/১০মে/ ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :