সেহেরি ও ইফতারে মিতব্যয়িতার অনুশীলন

মুহাম্মদ নিযামুদ্দীন মিসবাহ
 | প্রকাশিত : ১০ মে ২০১৯, ২০:৫১

সিয়াম সাধনার অন্যতম শিক্ষা হলো মুমিন বান্দারা পানাহারে, আদর আপ্যায়নে, পোশাক পরিচ্ছদে, সামগ্রিক জীবনযাত্রায় মিতব্যয়িতা অবলম্বন করবে। এই মিতব্যয়িতার অনুশীলন শুরু করা উচিত সাহরি ও ইফতার থেকে। কিন্তু আমাদের আচরণ একেবারেই উল্টো। আমরা ইফতারের নামে যে ভুঁড়িভোজের আয়োজন করি, তা একেবারেই বাহুল্য, সীমালঙ্ঘন এবং অপচয়। সারা দিনে যে পরিমান ক্যালরি প্রয়োজন তার দশগুণ খাবার আমরা শুধু ইফতারিতেই বেছে নিই। সেহেরির সময় এত বেশি খাবার গ্রহণ করি যা রোজা ছাড়া অন্য সময়ের সারা দিনের সর্বমোট খাবারের চেয়েও কয়েকগুণ বেশি।

এভাবে সিয়াম পালন হাস্যকর। এতে করে আমাদের অন্তরে লুকিয়ে থাকা ভোগবাদের পশুটাকেই আরও মোটাতাজা করা হয় মাত্র। সেহেরি ও ইফতার করা সুন্নত ও অনেক সওয়াবের কাজ। কিন্তু এই সওয়াবের কাজ করতে হবে সুন্নত তরিকায়। নবীজি সা. ও সাহাবায়ে কেরাম যেভাবে পালন করেছেন, সেই উপায়ে। হাদিসে এসেছে, রাসুল সা. কখনো একটি মাত্র খেজুর দ্বারা ইফতার সেরেছেন। হজরত আয়েশা রা. শুধু পানি পান করে ইফতার করার বর্ণনা হাদিসে পাওয়া যায়। সাহাবায়ে কেরাম এক্ষেত্রেও কৃচ্ছ্রসাধন করতেন।

সিয়াম সাধনা মানুষকে মানবিক হতে উদ্বুদ্ধ করে। একজন দরিদ্র মানুষ শুধু অর্থের অভাবে অনেক সময় উপোস থাকতে হয়। এই উপোস কতটা কষ্টের তা অনুভব করতে এ সিয়াম সাধনা সমাজের ধনাঢ্যদের উপলব্ধি করায়। যাতে সমাজের পিছিয়ে পড়া অংশের প্রতি বিত্তশালীদের দৃষ্টিপাত ঘটে। নিজের খাবার অনাহারির মুখে তুলে দেয়ার প্রেরণা পাবে এই সিয়াম সাধনা থেকে। রাসুল সা. ইরশাদ করেন, তোমরা রোজাদারকে ইফতার করাও একটি খেজুর দিয়ে হলেও। এতে করে একটি রোজা রাখার সওয়াব আল্লাহ তায়ালা দান করবেন।

সাহাবারা আরজ করলেন, ইয়া রাসুলাল্লাহ! যদি আমাদের কারো সেই তাওফিকও না থাকে? রাসুল সা. ইরশাদ করেন, তাহলে এক গ্লাস পানি দিয়েও যদি কোনো রোজাদারকে কেউ ইফতার করায় সেও সমান সওয়াব পাবে। এরপর রাসুল সা. ইরশাদ করেন, যে ব্যক্তি কোনো রোজাদারকে পরিতৃপ্তির সঙ্গে ইফতার করায়, আল্লাহ তায়ালা তাকে পরকালে তৃপ্তি সহকারে কাওছারের পানি পান করাবেন, সে কখনো তৃষ্ণার্ত হবে না।

রাসুল সা. ইরশাদ করেন, যে ব্যক্তি পেট পুরে খেল আর তার ভাই উপোস রইলো সে আমার উম্মতের অন্তর্ভুক্ত নয়। সুতরাং মাহে রমজানে আমাদের সামগ্রিক জীবনযাত্রায় কৃচ্ছতা সাধন আর গরিব প্রতিবেশীর প্রতি দয়ার্দ্র হৃদয় তৈরি করে দেয়।

লেখক: মুহাদ্দিস, মারকাযুল উলুম আশ্ শারইয়্যাহ সাভার, ঢাকা

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :