পুঁজিবাজারে মূলধন কমলো এক হাজার কোটি টাকা

প্রকাশ | ১২ মে ২০১৯, ০৮:৫৫

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে দেশের দুই শেয়ারবাজারে মূলধন কমেছে এক হাজার কোটি টাকার বেশি। পাশাপাশি সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে পুঁজি অর্থাৎ বাজার মূলধন কমেছে ২৮৫ কোটি ৮৬ লাখ ৬২ হাজার টাকা। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ৭২৭ কোটি ৪২ লাখ ৬ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহে (৫-৯ মে) মোট পাঁচ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে দুই দিন উত্থান আর তিন দিন দরপতন হয়েছে।

আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১৪৪ কোটি ৮১ লাখ ৬৯ হাজার ৮৮০ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৩৩ কোটি ৩৪ লাখ ২৯ হাজার ২১৫ টাকা। যা শতাংশ হিসেবে ৩৯ দশমিক ৮৮ শতাংশের বেশি।

এই সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫২টির, কমেছে ১৭৯টির, আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে দাম বেড়েছিল ২১৪টির, কমেছিল ১১০টির, আর অপরিবর্তিত রয়েছে ২৬ কোম্পানির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক আগের সপ্তাহের চেয়ে ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ২৭৫ পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার সিএসইতে। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১১১ কোটি ৪১ লাখ ৬ হাজার ৪৭৮টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৫ কোটি ৩৫ লাখ ১০ হাজার ২১০টাকা।

এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫০টির, কমেছে ১২৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম।

ফলে আগের সপ্তাহের চেয়ে গত সপ্তাহে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৮৬ পয়েন্টে।

তবে, উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেন বাড়লেও বিনিয়োগকারীদের পুঁজি কমেছে এক হাজার ৬৭৬ কোটি টাকা। এর মধ্যে ডিএসই থেকে কমেছে ৫৭১ কোটি ৪০ লাখ ১১ হাজার টাকা আর সিএসইতে কমেছে এক হাজার ১০৬ কোটি ৯২ লাখ টাকা।

(ঢাকাটাইমস/১২মে/আরএ/জেবি)