সরকারি খালে বাঁধ দিয়ে পুকুর নির্মাণ

মুজাহিদুল ইসলাম নাঈম, আলফাডাঙ্গা (ফরিদপুর)
 | প্রকাশিত : ১২ মে ২০১৯, ১৫:৪৯

ফরিদপুরের আলফাডাঙ্গায় দীর্ঘদিন ধরে সরকারি খালে পুকুর নির্মাণ করে মাছ চাষের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার বুড়াইচ ইউনিয়নের ফেন্দাহ গ্রামের বাসিন্দা আবদুল মান্নান শেখ, মুন্নু মোল্যা ও জালাল সরদার নামে তিনজনের বিরুদ্ধে এ অভিযোগ পাওয়া গেছে।

বাঁধ দেয়ার ফলে পানির প্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় সময়মতো বোরোর বীজতলা তৈরি ও পাট পচাতে পারছেন না এলাকাবাসী। ফলে তারা ব্যাপক ভোগান্তির শিকার হচ্ছেন।

আট কিলোমিটার দীর্ঘ বুড়িরখাল নামে ওই খালটি উপজেলার জাঙ্গালি হিদাডাঙ্গা এলাকার বারাসিয়া নদী থেকে শুরু হয়ে দক্ষিণে নাটুরিয়ার মরাখালে গিয়ে মিশেছে।

জানা গেছে, ৪৭ নম্বর কুঠারাকান্দি মৌজায় ১৪৬৭ দাগে (হাল) বুরাইচ ইউনিয়নের ১ নম্বর খাস খতিয়ানের জায়গায় ওই খালটি অবস্থিত। সেখানে ব্যক্তি মালিকানার কোনো জায়গা নেই। এমনকি খাল পাড়ের জায়গার মালিকও পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

সরেজমিনে দেখা গেছে, বুড়াইচ ইউনিয়নের ফেন্দাহ গ্রামে ওই খালের চারটি স্থানে বাঁধ দিয়ে পুকুর করা হয়েছে। দীর্ঘদিন ধরে ওই পুকুরে মাছ চাষ করে আসছেন ওই গ্রামের আবদুল মান্নান শেখ, মুন্নু মোল্যা ও জালাল সরদার নামের তিন ব্যক্তি।

সম্প্রতি পানি উন্নয়ন বোর্ড (সাউথইস্ট প্রজেক্ট) খালটি নতুন করে সংস্কার করলেও এতে রয়েছে ব্যাপক অনিয়ম। শুধু খালের সাইডের মাটি কেটে দায় সেরেছে ঠিকাদার মেসার্স খন্দকার শাহিন আহমেদ। আর ওই তিনটি পুকুরের প্রায় ১৫শ থেকে দুই হাজার ফুটের একটুও পুনঃখনন করা হয়নি।

এলাকাবাসী অভিযোগ করে বলেছেন, ঠিকাদারের প্রতিনিধি আতিয়ার হোসেন ওই তিন ব্যক্তির কাছ থেকে ঘুষ নিয়ে খাল খনন না করে চলে গেছেন।

ঠিকাদারের প্রতিনিধি আতিয়ার হোসেন বলেন, আবদুল মান্নান শেখ আদালতে মামলা করেছে। মামলা মীমাংসা হলে ঠিকাদার কেটে দেবে। তবে আবদুল মান্নান শেখ মামলা প্রত্যাহার করেছেন বলে ‘ঢাকাটাইমস’কে জানিয়েছেন।

এলাকাবাসী জানান, খালে বাঁধ দেয়ায় বর্ষা মৌসুমেও এলাকাবাসী পানি পায় না। পানির অভাবে বোরোর বীজতলা তৈরি ও পাট পচানো সম্ভব হয় না। ফলে এলাকাবাসী ব্যাপক ভোগান্তির শিকার হচ্ছেন।

জানতে চাইলে মান্নান শেখসহ অভিযুক্তরা বলেন, আমরা সরকারি জায়গায় পুকুর নির্মাণ করিনি। আমরা আমাদের ব্যক্তিগত জায়গায় পুকুর নির্মাণ করে মাছ চাষ করছি।

এ ব্যাপারে আলফাডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভা.প্রা.) আসাদুজ্জামান ‘ঢাকা টাইমস’কে বলেন, শিগগিরই পুকুর তিনটি অপসারণ করে খালটি উদ্ধার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

(ঢাকাটাইমস/১২মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :