শেষবেলায় কমল সূচক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ মে ২০১৯, ২১:১২

পুঁজিবাজারে তারল্য বাড়াতে ননলিস্টেড কোম্পানির শেয়ার ব্যাংক ও নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগসীমা থেকে (এক্সপোজার) বাদ দেওয়ার খবরেও দুই বাজারের লেনদেন সূচক নেতিবাচক থাকায় অবাক হয়েছেন বাজারসংশ্লিষ্টরা। সাধারণত দেখা গেছে, কোনো ইতিবাচক খবরে বাজারে উল্লম্ফন ঘটে। কিন্তু গতকাল সেটি দেখা যায়নি। তবে কি দেশের পুঁজিবাজারের বিনিয়োগকারীরা বাজার সম্পর্কে পরিপক্ব হচ্ছেন? এমনটাই ভাবছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।
গত বৃহস্পতিবার পুঁজিবাজার-সংশ্লিষ্ট সরকারি কয়েকটি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের অনুষ্ঠিত উচ্চপর্যায়ের এক বৈঠকে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আশ্বাস দেওয়া হয় ননলিস্টেড কোম্পানির শেয়ার বিনিয়োগসীমার বাইরে থাকবে। এ ছাড়া আগামী সাত দিনের মধ্যে পুুঁজিবাজারের জন্য ইতিবাচক হয় এমন কিছু দৃশ্যমান অগ্রগতি দেখা যেতে পারে।

ধারণা করা হয়েছিল দুই দিন সাপ্তাহিক ছুটির পর প্রথম কার্যদিবসে বাজারে এর প্রভাব পড়তে পারে। কিন্তু উল্টো দিন শেষে বাজারের সূচক নেতিবাচক প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়।

রবিবার বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই বাজারে সূচক কমেছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এদিন লেনদেনের শুরুতে সূচকে উত্থান থাকলেও কিছুক্ষণ পর সৃষ্ট বিক্রয় চাপে তা নিচে নামতে থাকে। সবশেষে সূচকের সামান্য পতন দিয়ে লেনদেন শেষ হয়। টাকার অংকে লেনদেনও কমেছে আগের দিনের তুলনায়। তবে বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর।
দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২৭৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২১৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৪৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানি ও মিউচুুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৩টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির। আর লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৬ লাখ ২১ হাজার টাকা, যা আগের দিনের চেয়ে ১৮ কোটি ৬ লাখ ৪ হাজার টাকা কম।

অন্যদিকে, দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্যসূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৭৯২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৫ লাখ ৭৯ হাজার টাকার শেয়ার।

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :