পবার উপজেলায় ভোট ১৮ জুন

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১৩ মে ২০১৯, ১৫:৩৪

চেয়ারম্যান পদে রাজশাহীর পবা উপজেলা পরিষদের উপ-নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০১৫ সালে। উচ্চ আদালতে করা এক রিটের কারণে সে নির্বাচন আর হয়নি। এরই মধ্যে পরিষদের মেয়াদ পূর্ণ হলে গত ১০ মার্চ পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে এ উপজেলারও তফসিল ঘোষণা করা হয়। কিন্তু আরেকটি রিটে সে নির্বাচনও এক বছরের জন্য স্থগিত হয়ে যায়।

তবে এক বছর পূর্ণ হওয়ার আগেই ভোট গ্রহণের আইনগত সব বাধা কেটেছে। এ অবস্থায় গত রবিবার এ উপজেলার নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। পঞ্চম উপজেলা নির্বাচনের পঞ্চম ধাপে আগামী ১৮ জুন অন্য ১৬টি উপজেলার সঙ্গে পবারও নির্বাচন অনুষ্ঠিত হবে।

সোমবার পবা উপজেলা নির্বাচন কর্মকর্তা মিরদাহ মোসাম্মদ শাহনাজ বেগম বিষয়টি নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৪ সালের চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনে পবায় চেয়ারম্যান নির্বাচিত হন জামায়াত নেতা মোকবুল হোসাইন। ২০১৫ সালের মাঝামাঝিতে তিনি মারা যান। ফলে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। কিন্তু সীমানা সংক্রান্ত জটিলতার কথা বলে উচ্চ আদালতে রিট করেন পবার পারিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল বারীর ভাই ফজলুল বারী। এর ফলে ভোট গ্রহণের দুই দিন আগে উপ-নির্বাচন স্থগিত হয়ে যায়।

এরপর এ বছর পঞ্চম উপজেলা নির্বাচনের প্রথম ধাপে রাজশাহীর অন্য উপজেলাগুলোর সঙ্গে পবারও তফসিল ঘোষণা করা হয়। কিন্তু আবারও সীমানা জটিলতার কথা বলে রিট করেন ফজলুল বারী। ওই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত এক বছরের জন্য পবা উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করেন। এর ফলে প্রার্থীরা মনোনয়নপত্র তুললেও আবারো আটকে যায় পবা উপজেলা পরিষদের নির্বাচন।

পরে নৌকা প্রতীকের প্রার্থী মনসুর রহমান রিটের ওপর দেওয়া স্থগিতাদেশ তুলে নিতে আবেদন করেন। সম্প্রতি শুনানি শেষে আদালত স্থগিতাদেশ তুলে রুল খারিজ করে দেন। একইসঙ্গে উদ্দেশ্যে প্রণোদিতভাবে রিট করে নির্বাচনে বিলম্ব করায় ফজলুল বারীকে এক লাখ টাকা জরিমানা করেন। আদালত সেদিন বলেন, পবার নির্বাচনে কোনো আইনগত বাধা নেই। এরপরই তফসিল ঘোষণা হলো।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মিরদাহ মোসাম্মদ শাহনাজ বেগম ঘাষিত জানান, পবা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ২১ মে। মনোনয়নপত্র বাছাই হবে ২৩ মে। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৩০ মে। ভোটগ্রহণ করা হবে ১৮ জুন।

(ঢাকাটাইমস/১৩মে/ব্যুরো প্রধান/এমআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :