কমিটি ঘোষণার পর ঢাবিতে ছাত্রলীগের মারামারি

প্রকাশ | ১৩ মে ২০১৯, ২০:৫৪ | আপডেট: ১৩ মে ২০১৯, ২১:১৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
সংঘর্ষে আহত ছাত্রলীগ নেত্রী

কাউন্সিলের প্রায় এক বছর পর ডাউস সাইজের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে না করতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। রক্তাক্ত হয়েছেন ছাত্রলীগের পদপ্রত্যাশী নারী কর্মীরাও।

সোমবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের ভেতরে ও বাইরে এই হামলার ঘটনা ঘটে। এর আগে কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে নানা অভিযোগ এনে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা।

এর আগে বিকালে ছাত্রলীগের ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটির আনুষ্ঠানিক  ঘোষণা করা হয়। বিক্ষোভকারীদের অভিযোগ অযোগ্য, অছাত্র, বিবাহিত, বিভিন্ন মামলার আসামিদের ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে পদ দেয়া হয়েছে।

বিক্ষোভকারীদের অভিযোগ, তাদের মিছিলে কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকদের অনুসারীরা হামলা চালিয়েছে।

বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে দিয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অবস্থিত সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে শেষ হয়। মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

এ সময় পদবঞ্চিত সাবেক প্রচার সম্পাদক সাঈফ বাবু বলেন, ‘তারা ( শোভন-রাব্বানী) একটি বিতর্কিত কমিটি  ঘোষণা করেছেন। আপনারা জানেন, এই কমিটিতে শিবির কোটাধারীদের স্থান দেয়া হয়েছে। যারা ক্যাম্পাসে বিগত ১০ বছরে ছাত্রলীগের মিছিল-মিটিং করেছে, ডাকসু নির্বাচনসহ কোটা সংস্কার আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করা করেছে তাদের এই কমিটিতে স্থান  দেয়া হয়নি।’

বাবু বলেন, ‘গত কমিটির ২৩ জনের মধ্যে ১৯ জনকে কোনো পদ-পদবি  দেয়া হয়নি। আমরা শেখ হাসিনা কাছে একটি দাবি জানাতে চাই, এই বিতর্কিত কমিটিতে যারা বিতর্কিত তাদের বাদ দিয়ে যারা প্রকৃত ছাত্রলীগার তাদের যেন স্থান দেয়া হয়।’

ছাত্রলীগের প্যানেল থেকে নির্বাচিত ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত বলেন, ‘আপনারা জানেন, বাংলাদেশ ছাত্রলীগের  কেন্দ্রীয় কমিটিতে যারা সংগঠনের গঠনতন্ত্রের নিয়ম মানে না, তাদের কমিটিতে রাখা হয়েছে। আমরা যখন এর বিরুদ্ধে একটি শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল বের করি তখন ছাত্রলীগের কিছু গুন্ডা ও অছাত্র আমাদের ডাকসু সদস্য তিলোত্তমা শিকদার ও ক্যাফেটেরিয়া সম্পাদক বিএম লিপি আক্তারের ওপর হামলা করেছে। আমরা এর তীব্র নিন্দা জানাই।’(ঢাকাটাইমস/১৩মে/বিইউ/জেবি)