আশুলিয়ায় কারখানায় শ্রমিক-স্টাফ সংঘর্ষে আহত ৩০

নিজস্ব প্রতিবেদক, সাভার
 | প্রকাশিত : ১৪ মে ২০১৯, ১৬:৩৮

সাভারের আশুলিয়ায় নির্দিষ্ট সময়ে বেতন পরিশোধ, ঈদ বোনাস ও ওভারটাইমসহ এগার দফা দাবিতে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিক ও স্টাফদের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছেন। এ ঘটনায় কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কতৃপক্ষ।

মঙ্গলবার দুপুরে আশুলিয়ার টেঙ্গুরী এলাকায় স্প্রিং ট্রেডার্স লিমিটেড নামে একটি কারখানায় এই ঘটনা ঘটে।

কারখানার শ্রমিকরা জানান, প্রতি মাসের বেতন নির্ধারিত ৭ তারিখের মধ্যে পরিশোধ না করে কারখানা কতৃপক্ষ ১০-১২ তারিখ পর্যন্ত বিলম্ব করে। এছাড়া ফুল ঈদ বোনাস, অবৈধ শ্রমিক ছাটাই ও ন্যায্য ওভারটাইমসহ ১১ দফা দাবি আদায়ে দীর্ঘ দিন ধরেই প্রতিবাদ করে আসছিলেন তারা। কিন্তু কারখানা কর্তৃপক্ষ গত সপ্তাহে শ্রমিকদের সাথে এ বিষয়ে আলোচনার কথা জানালেও এখন পর্যন্ত তালবাহানা করে আসছে। এ ঘটনায় শ্রমিকরা গতকাল সোমবার কারখানায় আবারো প্রতিবাদ করলে উল্টো তাদের বিরুদ্ধে থানায় মিথ্যা অভিযোগ করে মালিকপক্ষ। পরে রাতে পুলিশ বেশ কিছু শ্রমিকের বাড়িতে গিয়ে ভয়ভীতি প্রদর্শন করে। এরই জেরে বিক্ষুব্ধ শ্রমিকরা মঙ্গলবার সকালে কারখানায় এসে প্রশাসনিক কর্মকর্তার কাছে থানায় অভিযোগের কারণ জানতে চান। এ নিয়ে শ্রমিক ও স্টাফদের মাঝে বাকবিতণ্ডার এক পর্যায়ে সংঘর্ষ শুরু হয়। এতে উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হলে তাদের নিকটস্থ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

মো. বাদল নামে কারখানাটির এক চাকুরিচ্যুত নিটিং অপারেটর অভিযোগ করেন, তাদের কারখানায় ১০ দিনের নিচে কোন শ্রমিক অনুপস্থিত হলে তাকে চাকুরিচ্যুত করা বেআইনি। কিন্তু তিনি কয়েক মাস আগে পারিবারিক সমস্যার কারণে কারখানায় অনুপস্থিত হলে তাকে অন্যায়ভাবে চাকুরিচ্যুত করে কর্তৃপক্ষ।

আশুলিয়া থানার উপপরিদর্শক বিজন কুমার দাস বলেন, শ্রমিকদের সাথে কারখানার স্টাফদের সংঘর্ষের ঘটনায় তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান, শ্রমিকদের নানা দাবি নিয়ে বেশ কিছু দিন ধরেই কারখানাটির মালিকপক্ষের সাথে অসন্তোষ চলছিল। এ ঘটনার পর মালিকপক্ষ থানায় একটি অভিযোগও করেছেন। এরই জেরে আজ সকালে কারখানায় কাজে যোগ দিতে এসে সংঘর্ষে জড়িয়ে পড়েন শ্রমিকরা। পরে খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এঘটনায় কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে আজ সকালে আশুলিয়ার শিমুলতলা এলাকায় মদিনা সোয়েটার্স নামে একটি কারখানর ৪৯ জন শ্রমিক ছাটাই, চলতি মাসের বকেয়া বেতন ও ন্যায্য ওভারটাইমের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। এছাড়া সাভারের কলমা এলাকায় তিন মাসের বকেয়া বেতনের দাবিতে সেঞ্চুরি গামেন্ট নামে অপর একটি পোশাক কারখানায় কর্মবিরতি পালন করেছে কয়েক’শ শ্রমিক।

ঢাকাটাইমস/১৪মে/ ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :