কংগ্রেসের কার্যক্রমে বাধা দেওয়ার অভিযোগ গুইদোর

প্রকাশ | ১৫ মে ২০১৯, ১৪:৫৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ভেনেজুয়েলায় মাদুরো সরকারের বিরুদ্ধে কংগ্রেসের কার্যক্রম বানচালের চেষ্টার অভিযোগ তুলেছেন দেশটির বিরোধিদলীয় নেতা ও নিজেকে প্রেসিডেন্ট দাবি করা হুয়ান গুইদো। ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টা চালানোর দুই সপ্তাহ পর মঙ্গলবার জাতীয় পরিষদে প্রবেশে বিরোধী দলীয় আইনপ্রনেতাদের নিরাপত্তা বাহিনীর সদস্যরা বাধা দেয়ার পর তিনি এই অভিযোগ আনেন। খবর এএফপির।

সহকারিরা জানান, কংগ্রেস ভবনের নিরাপত্তার দায়িত্বে থাকা ন্যাশনাল গার্ডের সদস্যদের পাশাপাশি পুলিশ ও সেবিন গোয়েন্দা সংস্থার সদস্যরা বিরোধী দলের নিয়ন্ত্রণে থাকা জাতীয় পরিষদে তাদের প্রবেশে বাধা দেয়।

আইনপ্রণেতা ম্যানুয়েলা বলিভার এএফপি’কে বলেন, ‘কংগ্রেস ভবনের বিভিন্ন স্থানে বিস্ফোরক পেতে রাখা হয়েছে এমন অজুহাতে সেবিনের সদস্যরা কেন্দ্রিয় প্রাসাদের ব্যাপারে এ পদক্ষেপ নেয়। গোয়েন্দা সংস্থার সদস্যরা আমাদেরকে ঘিরে রাখে।’

গুইদো বলেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা সেখানে ‘ব্যাপক শক্তি’ প্রয়োগ করে। সামরিক শক্তি প্রয়োগ করে কংগ্রেসকে দখল করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

গত ৩০ এপ্রিল মাদুরোর বিরুদ্ধে অভ্যুত্থান ঘটাতে গুইদো সেনাবাহিনীকে উদ্দীপ্ত করলে সশস্ত্র বাহিনীর মাত্র ৩০ সদস্য তার আহ্বানে সাড়া দেন। এতে দ্রুত শক্তি প্রয়োগের মহড়া শুরু হলে বিক্ষোভকারী ও মাদুরোর অনুগত নিরাপত্তা বাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়ে এবং দু’দিনের মধ্যেই গুইদোর পক্ষের সেনা অভ্যুত্থান ব্যর্থতায় পর্যবেসিত হয়। এরপর থেকেই মাদুরো সরকার গুইদোর মিত্র ও সমর্থকদের ব্যাপক চাপের মুখে রেখেছে।

ঢাকা টাইমস/১৫মে/একে