‘রাষ্ট্রায়ত্ব পাটকলে লোকসান কেন খুঁজে বের করুন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০১৯, ১৬:১৫

পাটকল শ্রমিকদের বকেয়া ২৫ এপ্রিলের মধ্যে পরিশোধের প্রতিশ্রুতি দিয়েও তা বাস্তবায়নের কোনো উদ্যোগ গ্রহণ না করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ন্যাপ।

ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বুধবার গণমাধ্যমে দেয়া বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করেন।

অবিলম্বে পাটকল শ্রমিকদের নয় দফা দাবির সুরাহার আহ্বান জানিয়ে তারা বলেন, পাটকল করপোরেশন কর্তৃপক্ষের একগুঁয়েমি ও খামখেয়ালির কারণে ধ্বংসের পথে দেশের ঐতিহ্যবাহী পাট ও পাট শিল্প।

নেতারা অবিলম্বে শ্রমিকদের ন্যায্য দাবি ঘোষিত মজুরি কমিশন প্রদান, বকেয়া বেতন পরিশোধ, পাটখাতে বরাদ্দ বৃদ্ধিসহ নয় দফা দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

তারা বলেন, রাষ্ট্রায়ত্ব পাটকল কেন বছরের পর বছর লোকসান দিচ্ছে এর কারণ খুঁজে বের করতে হবে। মাথাভারী আমলা-প্রশাসন পোষা, সময় মতো অর্থ ছাড় না করে অসময়ে পাট কেনা, পুরনো যন্ত্রপাতি নবায়ন ও আধুনিকায়ন না করাসহ নানা দুর্নীতি অনিয়মই যে লোকসানের কারণ তা বিভিন্ন সময়ে আলোচনায় এলেও এ সমস্যা নিরসনে সরকারের কোনো উদ্যোগ নেই।

তারা আরও বলেন, পাটকল করপোরেশন গত ২৫ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বকেয়া সপ্তাহ পরিশোধ এবং মজুরি কমিশনের সুপারিশ বাস্তবায়নের অঙ্গীকার করে। তবে কোনো প্রতিশ্রুতি বাস্তবায়ন না হওয়ায় ১ রমজান থেকে পাটকল শ্রমিকরা কাজ বন্ধ রেখে রাস্তায় অবস্থান করছেন এবং সড়কেই ইফতার করছেন। পাটকল শ্রমিকদের নয় দফা দাবি মেনে নিয়ে এ শিল্পের অসন্তোষ দূর করার জন্য সরকারকে উদ্যোগ নিতে হবে।

(ঢাকাটাইমস/১৫মে/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :