মাদক নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ স্থানে বসবে কিয়স্ক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ মে ২০১৯, ২০:৩৪ | প্রকাশিত : ১৫ মে ২০১৯, ২০:২৪

মাদক নিয়ন্ত্রণে ডিজিটাল ডিভাইস কিয়স্কের মাধ্যমে প্রচারণা চালাবে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর। মাদকের চাহিদা হ্রাসে রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণস্থানে কিয়স্কের মাধ্যমে প্রচার অভিযান চালানো হবে। কিয়স্ক বা এলইডি ডিসপ্লে সম্বলিত এ ডিভাইসের মাধ্যমে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্ততরের নির্মিত মাদক বিরোধী শর্টফিল্ম, টিভিসি, নাটক-নাটিকা, প্রামাণ্যচিত্র প্রচার করা হবে।

বুধবার রাজধানীর সেগুন বাগিচায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ে কিয়স্ক নতুন এ ডিভাইসের মাধ্যমে প্রচারাভিযানের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদক বর্তমান সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা। রাষ্ট্রের অভ্যন্তরীণ শৃঙ্খলা ও সামাজিক স্থিতিশীলতা বিনষ্টের পাশাপাশি জঙ্গিবাদে অর্থায়ন ও মানিলন্ডারিংয়ের সঙ্গে মাদক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। তাই মাদকের পাচার রোধে বর্তমান সরকার দৃঢ় প্রতিজ্ঞ। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। আর এ যুদ্ধ জয়ের জন্য আমরা ধারাবাহিকভাবে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

কঠিন শাস্তির বিধান রেখে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনকে সময়োপযুক্ত করা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদক যেনো প্রবেশ করতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এজন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। দেশের উন্নয়নের অন্যতম হাতিয়ার কর্মক্ষম বিপুল জনশক্তি। মাদকের ভয়াল থাবায় তরুণ প্রজন্ম হারিয়ে গেলে আমাদের উন্নয়ন বাধাগ্রস্থ হবে। তাই মাদকের বিরুদ্ধে আমরা সর্বপ্রকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, মাদকের পাচার বন্ধের জন্য আমি মিয়ানমার সরকার প্রধানকে অনুরোধ জানিয়েছিলাম। তারা আমাদের ডিমান্ড বন্ধের জন্য বলেছে। মাদকের সরবরাহের চাহিদা কমানোর জন্য আমরা নানা ধরনের কাজ করে যাচ্ছি। চাহিদা কমানোর প্রক্রিয়ার অংশ হিসেবে কিয়স্কের মাধ্যমে প্রচার অভিযান শুরু করেছি। এছাড়া মাদক সংক্রান্ত যে কোনো আপডেট তথ্য কেন্দ্রীয়ভাবে সেসব এ ডিভাইসে ইনপুট দেওয়া যাবে। এর মাধ্যমে ২৪ ঘণ্টাব্যপী সাধারণ মানুষ ও ছাত্র-ছাত্রীরা মাদকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানতে পারবে এবং সচেতনতা বাড়বে।

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক জামাল উদ্দীন আহমেদ।

এ ব্যাপারে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক খোরশিদ আলম ঢাবাটাইমসকে বলেন, কিয়স্কের মাধ্যমে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের তৈরি নাটক, শর্টফ্লিম তৈরি করে তা দেখানো হবে। দেশের গুরুত্বপূর্ণস্থানে এই কিয়স্ক বসানো হবে। তবে কোন কোন স্থানে এবং কয়টি কিয়স্ক বসানো হবে এমন প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, আপাতত এই তথ্য আমার জানা নেই। খোঁজ খবর নিয়ে আপনাকে পরে বলত পারব।

ঢাকাটাইমস/১৫মে/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :