নারী হয়রানি বন্ধে ইউএনও সাদমীনের ব্যতিক্রমী উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ মে ২০১৯, ২০:৫৮ | প্রকাশিত : ১৫ মে ২০১৯, ২০:৪৮

দেশের বিভিন্ন স্থানে গণপরিবহনে নারী হয়রানির ঘটনা ঘটছে প্রায়ই। কিছুদিন আগে কিশোরগঞ্জের কটিয়াদীতে বাসে গণধর্ষণের পর হত্যা করা হয় এক নার্সকে। তাই নিজের কর্মক্ষেত্র এলাকার গণপরিবহনে নারী হয়রানি বন্ধে জনসচেতনতা বাড়াতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন কিশোরগঞ্জের ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। নিজের মোবাইল নম্বর দিয়ে স্টিকার ছাপিয়ে তা সাঁটিয়ে দিচ্ছেন যানবাহনে। এমন এক হাজার স্টিকার লাগানো হয় যাতে জরুরি অবস্থায় কোনো নারী তড়িৎ সহায়তা পেতে পারেন।

উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীনের নেতৃত্বে এই কার্যক্রম পরিচালিত হয়। ‘নারীকে সম্মান করুন, সুস্থ সুন্দর সমাজ গড়ুন’শীর্ষক শ্লোগান নিয়ে ভৈরব উপজেলা প্রশাসনের এমন উদ্যোগ নজর কেড়েছে সবার।

কর্মসূচির আওতায় ভৈরব উপজেলার যেকোনো পথে, যেকোনো বাহনে চলাচলের সময় নারী নির্যাতন ও যৌন হয়রানি রোধে জরুরি সেবা পেতে মোবাইল নম্বর ০১৭৬৬২৫৪৮৮২ নম্বরে কথা বলতে পারবে। 

উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীন ঢাকাটাইমসকে বলেন, ‘নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, যৌন হয়রানি প্রতিরোধ, নির্যাতনের শিকার নারী ও শিশুকে উদ্ধারের ক্ষেত্রে এ হেল্পলাইন কার্যকর ভূমিকা পালন করবে বলে মনে করি। মুঠোর মধ্যে এ সেবা, শুধু হেল্প নম্বরে ফোন করলেই হবে।’

এ ছাড়া তৃণমূল পর্যায়ের সচেতনতার অভাবেও নারীর প্রতি সহিংসতা রোধ সম্ভব হচ্ছে না বলে মনে করেন তিনি।

(ঢাকাটাইমস/১৫মে/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :