ফাইনালের দিন পরিশ্রম করতে হবে: মাশরাফি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মে ২০১৯, ১২:৫৬

আয়ারল্যান্ডের ত্রিদেশীয় ওয়ানডে টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট দলের কাছে বিশ্বকাপের প্রস্তুতির সিরিজ। বিষয়টি ওয়েস্ট ইন্ডিজের কাছেও একই। লিগ পর্বে আয়ারল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স করে দাপটের সাথেই ফাইনালে উঠেছে বাংলাদেশ। পারফরম্যান্সের এই ধারাবাহিকতা অব্যাহত রেখে ফাইনালের শিরোপাও জিততে চায় টাইগাররা।

ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে বিশ্বকাপের প্রস্তুতি ভালোভাবে সারতে চায় বাংলাদেশ। ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। লিগ পর্বে দু’বারই বাংলাদেশের কাছে হেরেছে ক্যারিবীয়রা। তাই ফাইনালের মঞ্চে ফেভারিটের তকমা নিয়েই খেলতে নামবে মাশরাফির দল। আগামীকাল (শুক্রবার) ডাবলিনের ম্যালাহাইডে বাংলাদেশ সময় বিকাল তিনটা ৪৫ মিনিটে শুরু হবে ফাইনাল ম্যাচটি।

লিগ পর্বে ৪ ম্যাচের তিনটিতেই দাপট দেখিয়ে হেসেখেলে জিতেছে বাংলাদেশ। একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮ উইকেটে বড় জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের ২৬২ রানের টার্গেট টপ-অর্ডারের প্রথম চার ব্যাটসম্যানের হাত ধরেই স্পর্শ করে ফেলে বাংলাদেশ।

এর পরের ম্যাচে বৃষ্টির কারণে আয়ারল্যান্ডের সাথে পয়েন্ট ভাগাভাগি করতে হয় বাংলাদেশকে। তারপর আবার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয় মাশরাফি বাহিনী। ওই ম্যাচে ৫ উইকেটে জয় পেয়ে ফাইনালে ওঠে বাংলাদেশ।

তাই লিগ পর্বে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের শেষ ম্যাচটি হয়ে পড়ে নিয়মরক্ষার ম্যাচ। নিয়মরক্ষার হলেও নিজেদের পারফরম্যান্সের ব্যাপারে বেশ সর্তকই ছিল টাইগাররা। তারপরও রিজার্ভ বেঞ্চ ঝালিয়ে নিতে চারটি পরিবর্তন এনে সেরা একাদশ সাজায় বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। এই ম্যাচে আয়ারল্যান্ডের দেয়া ২৯৩ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে বাংলাদেশ জয় তুলে নেয় ৬ উইকেটে। অর্থাৎ, লিগ পর্বে অপরাজিত থেকেই ফাইনাল খেলবে বাংলাদেশ।

এবার আসল লড়াইয়ে নিজেদের মেলে ধরার পালা বাংলাদেশের। বিশ্বকাপের আগে এই ট্রফিটি বাংলাদেশের আত্মবিশ্বাস অনেকখানি বাড়িয়ে দিবে বলেও অভিমত দিয়েছিলেন টাইগার নেতা মাশরাফি, ‘যদি এখান থেকে জিতে বিশ্বকাপে যেতে পারি তাহলে ভালো হবে। দলের সকলের মধ্যেই আত্মবিশ্বাস কাজ করবে।’

বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষে নিজেদের আত্মবিশ্বাসের কথা জানান মাশরাফি। তিনি বলেন, ‘তিন জয়ে আমরা বেশ ফুরফুরে মেজাজে রয়েছি। ফাইনাল ম্যাচটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এজন্য ফাইনালের দিন আমাদের অনেক বেশি পরিশ্রম করতে হবে।’

শিরোপা জয়ের জন্য মরিয়া ওয়েস্ট ইন্ডিজও। লিগ পর্বে দু’বারই বাংলাদেশের কাছে হারতে হয়েছে ক্যারিবীয়দের। কিন্তু ওই স্মৃতি মাথা থেকে মুছে ফেলে ফাইনালের দিকেই চোখ দিতে চান ওয়েস্ট ইন্ডিজের অফ-স্পিনার অ্যাশলে নার্স। তিনি বলেছেন, ‘লিগ পর্ব শেষ, এখন আমাদের সামনে অনেক বেশি গুরুত্বপূর্ণ ফাইনাল ম্যাচটি। লিগ পর্বে আমরা ভালো খেলেছি। ফাইনালে জায়গা করে নিয়েছি। তাই এখন আমাদের লক্ষ্য শিরোপা জয়।’

এখন পর্যন্ত ওয়ানডেতে ৩৬ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। এর মধ্যে ১৩ বার জয় পেয়েছে টাইগাররা। ২১টি জয় ওয়েস্ট ইন্ডিজের। এই সিরিজের আগে ডাবলিনের ক্যাসেল এভিনিউতে একবার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। ১৯৯৯ সালের বিশ্বকাপের ১২তম ম্যাচ ছিলো সেটি। ওই ম্যাচে ৭ উইকেটে জয় পায় ক্যারিবীয়রা।

(ঢাকাটাইমস/১৬ মে/এসইউএল)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :