দীপন হত্যা: জিয়াসহ দুজনের সম্পত্তি ক্রোকের নির্দেশ

আদলত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মে ২০১৯, ১৯:১৬

প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা মামলায় পলাতক জঙ্গিগোষ্ঠী আনসারুল্লাহ বাংলা টিমের সামরিক শাখার প্রধান; বরখাস্তকৃত মেজর সৈয়দ জিয়াউল হক জিয়া ও আকরাম হোসেন ওরফে হাসিব ওরফে আবির ওরফে আদনান ওরফে আবদুুল্লাহর সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার এ আসামিরা পলাতক আছে মর্মে পুলিশ প্রতিবেদন দাখিল হওয়ায় ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ আদেশ দেন।

একই সঙ্গে আগামী ৩০ জুনের মধ্যে ক্রোক সংক্রান্ত প্রতিবেদন ট্রাইব্যুনালে দাখিলেও নির্দেশ দেন বিচারক।  
এর আগে গত ১৯ মার্চ একই ট্রাইব্যুনাল এ মামলার চার্জশিট আমলে নিয়ে ওই পলাতকদের বিরুদ্ধে পরোয়ানা জারি করেন।

এরও আগে গত ১৫ নভেম্বর ৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ।

চার্জশিটের অপর আসামিরা হলেন, মইনুল হাসান শামীম ওরফে সামির ওরফে ইমরান, আবদুর সবুর সামাদ ওরফে সুজন ওরফে রাজু ওরফে স্বাদ, খাইরুল ইসলাম ওরফে জামিল ওরফে জিসান, আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন ওরফে শাহরিয়ার ও শেখ আবদুল্লাহ ওরফে জুবায়ের ওরফে জায়েদ ওরফে জাবেদ ওরফে আবু ওমায়ের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হকের ছেলে দীপনকে ২০১৫ সালের ৩১ অক্টোবর দুপুরের পর শাহবাগের আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। একই দিন কাছাকাছি সময়ে লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর কার্যালয়ে ঢুকে এর স্বত্বাধিকারী আহমেদুর রশীদ টুটুল, লেখক সুদীপ কুমার ওরফে রণদীপম বসু ও প্রকৌশলী আবদুর রহমানকে দুর্বৃত্তরা কুপিয়ে ও গুলি করে হত্যার চেষ্টা করে।

চার্জশিটে বলা হয়, দীপনকে হত্যার নির্দেশদাতা, মূল পরিকল্পনা ও নেতৃত্বে ছিলেন পলাতক বরখাস্তকৃত মেজর সৈয়দ জিয়াউল হক। আসামি খাইরুল, আবদুস সবুর ও মইনুলকে তিনি হত্যাকাণ্ডের আগে প্রশিক্ষণ দিয়েছিলেন।

ঢাকাটাইমস/১৬মে/ ইএস

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :