ইতালির রোমে সাংবাদিক পরিবারের ইফতার মাহফিল

প্রকাশ | ১৭ মে ২০১৯, ২৩:৪০

কমরেড খোন্দকার, ইতালি থেকে

রমজানে মুসলমানদের ভেতর ইবাদত-বন্দেগি ও ভালো কাজের আগ্রহ জন্ম নেয় এবং মন্দ কাজের প্রতি অনীহা তৈরি হয়। আল্লাহ তাআলাই বান্দাকে তাঁর ভয়, পরকালের পাথেয় ও সুন্দর জীবন অর্জনের জন্য এই পবিত্র পরিবেশ তৈরি করেন। তবে রমজানের সবচেয়ে বড় অর্জন ও শিক্ষা দুটি। এক. তাকওয়া বা খোদাভীতি, দুই. মানুষের প্রতি সহমর্মিতা।

আল্লাহ তায়ালার সন্তুষ্টি ও গোনাহ বর্জনের প্রকৃত শিক্ষা নিতে হবে। মুসলমান হয়েও ইসলামের বিপথগামীদের কারনে বিশ্বমুসলিম আজ নির্যাতিত ও নিপীড়িত।

বাংলা প্রেস ক্লাব ইতালির আয়োজনে ও অল ইউরোপিয়ান বাংলা প্রেস ক্লাবের সার্বিক সহযোগিতায় ইফতার ও দোয়া মাহফিলে এসব কথা বলেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

প্রধান অতিথির বক্তব্যে রমজানের শিক্ষাকে ব্যক্তি ও সামাজিক জীবনের কাজে লাগাতে আহ্বান জানান তিনি।

ইতালির রোমে ভিত্তোরিও‘তে স্থানীয় একটি রেস্টুরেন্টে আয়োজিত ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন অল ইউরোপিয়ান বাংলা প্রেস ক্লাবের সভাপতি মনিরুজ্জামান মনির, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি কে এম লোকমান হোসেন,ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহ সভাপতি জসিম উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আতিয়ার রসুল কিটন,ইতালি বিএনপির সাধারণ সম্পাদক ঢালী নাসির উদ্দিন, বাংলাদেশ সমিতি ইতালি সাধারণ সম্পাদক মো. জহিরুল আলম, ইতালি বিএনপির সহ সভাপতি আব্দুল কাদের বেপারী,  সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান রতন, বাংলাদেশ সমিতি ইতালি যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মজিদ বাবুল, ইতালি বাংলা প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি লাবন্য চৌধুরী, হাসান মাহমুদ, উপদেষ্ঠা লুতফর রহমান  সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির, প্রচার সম্পাদক মিনহাজ হোসাইন সহ সংগঠনের নেতৃবৃন্দ।

রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে আরো উপস্থিত ছিলেন ইতালি মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নয়না আহমেদ,শামিমা পপি,নিলুফা বানু, মেহেনাজ তাব্বাসুম,যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এনায়েত করিম, সাংগঠনিক সম্পাদক হেলাল রায়হান, রোম মহানগর আওয়ামী লীগের সভাপতি শেখ মামুন।                 

ইফতার মাহফিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রোমের অন্যতম বৃহত্তর ব্যবসায়িক সংগঠন বাংলাদেশ বাংকার সমিতি রোমের সভাপতি জি এম ওমর ফারুক, সিনিয়র সহ সভাপতি ওসমান সর্দার সোহেল, সাংগঠনিক সম্পাদক শাহজাহান মাতব্বর, যুগ্ম সাধারণ সম্পাদক হিমেল দেওয়ান, বৃহত্তর নোয়াখালী বাংকার সমিতি রোমের সভাপতি মোঃ ইব্রাহিম, স্থায়ী সদস্য হাজী আব্দুল ওহাব, উপদেষ্টা জহিরুল হক বাবুল, সহ সভাপতি আবুল আহসান মিনু, পাবনা জেলা সমিতির সাধারণ সম্পাদক মাসুদ করিম, সিনিয়র সহ সভাপতি হাসাদুর রহমান হান্নান সহ বিভিন্ন  সংগঠনের নেতাকর্মী এবং প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।

বিশেষ কৃতজ্ঞতা ইতালি আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হাবীব মোকদম, আইন বিষয়ক সম্পাদক ফারুক খালাসি, সদস্য মোঃ আলী, সুজন হাওলাদার, যুবনেতা আলাউদ্দিন শিমুল, শেখ রাশেদ, শামিম মুন্সী, সেই সঙ্গে ফুড অফ রোমা রেস্টুরেন্টের কর্ণধার হুমায়ূন কবির বাবুল।

এ সময় বক্তারা বলেন, রোজা মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে; ব্যক্তি, পরিবার ও সমাজজীবনে সহজ পথের দিক নির্দেশনা দেয়। যাতে করে আমরা আমাদের সমাজকে সুশৃঙ্খলভাবে গড়তে পারি।

সংক্ষিপ্ত আলোচনা শেষে মক্কী মসজিদের ইমাম মুফতি ওয়ালিউল্লাহ মহান আল্লাহ‘র দরবারে বিশেষ দোয়া প্রার্থনা করেন। তিনি মাহে রমজানের প্রকৃত শিক্ষা ‘তাকওয়া ও আত্মসংযম’ বাস্তব জীবনে প্রতিফলনের  তৌফিক দান ও সকলের মঙ্গল কমনা করেন।

ঢাকাটাইমস/১৭মে/ইএস