প্রথমবার বহুজাতিক টুর্নামেন্টে চ্যাম্পিয়ন বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ মে ২০১৯, ০৪:০৩ | প্রকাশিত : ১৮ মে ২০১৯, ০১:৪৩

২০০০ সালে আইসিসির পূর্ণ সদস্য হওয়ার পর সপ্তমবার বহুজাতিক টুর্নামেন্টের ফাইনালে উঠে শিরোপা জয়ের স্বাদ পেল বাংলাদেশ। শুক্রবার আয়ারল্যান্ডের ডাবলিনে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে বৃষ্টি আইনে ৫ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে টাইগাররা। এর আগে ৬ বার বিভিন্ন টুর্নামেন্টের ফাইনালে উঠে শিরোপা জিততে পারেনি বাংলাদেশ।

প্রথমবার ২০০৯ সালে বাংলাদেশে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। ওই সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার কাছে ২ উইকেটে হেরেছিল বাংলাদেশ। ২০১২ সালে বাংলাদেশ অনুষ্ঠিত হয়েছিল এশিয়া কাপের আসর। সেবারও ফাইনালে উঠে পাকিস্তানের বিপক্ষে মাত্র ২ রানে হেরে শিরোপা হাতছাড়া করেছিল টাইগাররা।

২০১৬ সালে আবার এশিয়া কাপের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। সেবার ভারতের কাছে হেরে রানার্স আপ হয়েছিল টাইগাররা। ২০১৮ সালের জানুয়ারিতে ঢাকায় বাংলাদেশ-শ্রীলঙ্কা-জিম্বাবুয়েকে নিয়ে অনুষ্ঠিত হয় ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ। ওই সিরিজের ফাইনালে বাংলাদেশ হারে শ্রীলঙ্কার কাছে।

এরপর মার্চে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফিতে ফাইনালে ম্যাচে শেষ বলে বাংলাদেশ হারে ভারতের কাছে। গত সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয় এশিয়া কাপের আসর। ওই আসরের ফাইনালে ভারতের কাছে হেরে রানার্স আপ হয় বাংলাদেশ।

শুক্রবার আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে বৃষ্টি আইনে ৫ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। বৃষ্টির কারণে ম্যাচের ওভার কমিয়ে ২৪ ওভার করা হয়। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২৪ ওভারে ১ উইকেটে ১৫২ রান করে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু বাংলাদেশের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২১০ রান। সাত বল বাকি থাকতে ৫ উইকেট হাতে রেখে জয়ে পৌঁছে যায় বাংলাদেশ। বহুজাতিক কোনো টুর্নামেন্টে বাংলাদেশের এটি প্রথম শিরোপা।

(ঢাকাটাইমস/১৮ মে/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :