ইরানের ফোনের অপেক্ষায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ মে ২০১৯, ০৯:১৯ | প্রকাশিত : ১৮ মে ২০১৯, ০৯:১৭

ইরানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাপক টানাপড়েন চলছে। দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। এমন অবস্থায় যুক্তরাষ্ট্র ইরানের ফোনের অপেক্ষা করছে বলে জানিয়েছেন ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প তেহরানের সঙ্গে সরাসরি কথা বলার যে আগ্রহ প্রকাশ করেছেন সে ব্যাপারে ইরানের পক্ষ থেকে কোনো ইতিবাচক সাড়া পাওয়া যাচ্ছে না। এমন খবর দিয়েছে ইরানের গণমাধ্যম পার্সটুডে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা শুক্রবার সাংবাদিকদের একটি ছোট দলের সঙ্গে আলাপকালে বলেন, ‘এখনো ইরানের পক্ষ থেকে কোনো বার্তা পাওয়া যায়নি কিন্তু তা সত্ত্বেও আমরা টেলিফোন সেটের পাশে অপেক্ষা করছি।’

সাম্প্রতিক সময়ে ইরান-মার্কিন সম্পর্কে তীব্র উত্তেজনা সৃষ্টি হওয়ার ভেতরেই গত ৯ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে ফোন করার জন্য ইরানের প্রতি আহ্বান জানান। একই দিন মার্কিন নিউজ চ্যানেল সিএনএন জানায়, সুইস দূতাবাসের মাধ্যমে ইরানের কাছে ট্রাম্পের একটি টেলিফোন নম্বরও হস্তান্তর করা হয়েছে যাতে তেহরান সরাসরি ওই নম্বরে যোগাযোগ করতে পারে।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি কূটনৈতিক সম্পর্ক নেই। দু’দেশের সুইস দূতাবাস দুই দেশের পারস্পারিক স্বার্থ দেখাশোনা করে।

ইরানের সঙ্গে টেলিফোনে কথা বলার জন্য ট্রাম্পের আগ্রহ প্রকাশ করার চারদিন আগে মধ্যপ্রাচ্যে বিমানবাহী রণতরী পাঠানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। মার্কিন যুদ্ধবাজ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেন, ইরানকে ‘স্পষ্ট ও নির্ভুল বার্তা’ দেয়ার জন্য ওই রণতরী পাঠানো হয়েছে।

তবে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস ও বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের সঙ্গে সামরিক সংঘাত এড়িয়ে চলার জন্য তার প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

ঢাকা টাইমস/১৮মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :