জীবনসংগ্রামে বেদে সম্প্রদায়

মমিনুল ইসলাম বাবু, কুড়িগ্রাম
 | প্রকাশিত : ১৮ মে ২০১৯, ০৯:৩৫

দেশের বিভিন্ন প্রান্তে বেদে সম্প্রদায়ের মানুষেরা দু’মুঠো খাবারের জন্য লড়াই সংগ্রাম করে দিন কাটাচ্ছেন। তারা কীভাবে জীবন-যাপন করছেন, বাস্তবে না দেখলে বোঝার কোনো উপায় নেই। বেশির ভাগ বেদে সম্প্রদায়ের পরিবার খোলা আকাশের নিচে তাঁবুতে দিনের পর দিন পার করছেন। তারা কী খেয়ে বেঁচে আছেন এবং কীভাবে জীবন-যাপন করছেন এতটুকু খোঁজ খবর নেওয়ার জন্য এ জগতে কেউ নেই বলে জানান, বেদে সম্প্রদায়ের সদ্দার জহুরুল হক (৫০), নার্গিস বেগম (৪০), ভানু বেগম (৪২)।

তারা সবাই ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার কাশিপুর গ্রাম থেকে এসেছেন। বারটি বেদে পরিবার গত এক সপ্তাহ আগে কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা পুলেরপাড়ের দণি পার্শ্বে খোলা আকাশের নিচে তাঁবু টাংগিয়ে বসবাস করছে। সম্প্রদায়ের একমাত্র পেশা সাপ ধরা, গ্রামে গ্রামে সাপের খেলা দেখানো, বানর খেলা ও বিভিন্ন রোগের তাবিজ বিক্রি করেই তাদের আয়। এই আয় দিয়ে কোনো রকমে খেয়ে না খেয়ে চলে তাদের জীবন। তবে এখন আগের মতো সাপের খেলা ও বানরের খেলাসহ তাবিজের প্রতি মানুষের বিশ্বাস কমে গেছে। তারপরেও তারা বাপ-দাদার পেশা যুগের পর যুগ ধরে রেখেছেন।

বেদে সম্প্রদায়ের বসবাসস্থলে সরেজমিনে গিয়ে দেখা গেছে এই করুণ চিত্র। দু’বেলা খাবারের জন্য তাদের কেউ কেউ গ্রামের নিভৃত পল্লীতে সাপের খেলা, বানরের খেলাসহ তাবিজ বিক্রির জন্য বেড়িয়ে গেছেন। দুপুরে খাবার খাচ্ছেন সেখানকার ছেলে-মেয়েরা। কোনো সবজি নেই। শুধুই সাদা ভাত ও আলুর সানা দিয়ে ুধা নিবারণের জন্য শিশুরা দুপুরের খাবার খাচ্ছেন।

খাওয়া শেষে শিশু যুবরাজ, সুরনা ও তমার সঙ্গে কুশল বিনিময়ে তারা সবাই বলেন, ‘ভালো নেই, আমরা গরীব ঘরের সন্তান, ঠিকমত দু-বেলা খেতে পারি না, বাবা সারাদিন একশ থেকে দেড়শ টাকা আয় করে তা দিয়ে কি হামার জীবন চলে! হামার ঠিকমত খাবারে জোটে না আবার পড়াশোনা করবো কীভাবে! আমাদের দেখছেন না আমরা তাঁবুতে থাকি। আপনারা তো ধনী মানুষ বড় বড় ঘরে থাকে ভালো ভালো খাবার খান। আমরা প্রতিদিনেই কোনো রকমেই সাদা ভাত আর আলু সানা দিয়ে দু-বেলা খাবার জোটে। কোনো কোনো দিন খাবারে জোটে না। সেই দিন না খেয়ে থাকতে হয়। নাই ভালো জামা-কাপড়, লেখাপড়ার জন্য মনটা চায় কিন্তু দু-বেলা খাবারের জন্য দেশ-বিদেশে বাবার সঙ্গে থাকতে হয় কী করে স্কুলে যাব। আমাদের পড়াশোনা করে কী হবে?’ আমরা পেট ভরে খেতে চাই। কেউ আমাদের খোঁজ খবর রাখে না।

বেদে সম্প্রদায়ের সদ্দার জহুরুল হক ও তার স্ত্রী নার্গিস বেগম বলেন, ‘শুধু আমরা নই, আমাদের মতোই অনেক বেদে সম্প্রদায় আছে। তারাও আমাদের মতো দেশের বিভিন্ন প্রান্তে খোলা আকাশের নিজে তাঁবুতে বসবাস করছেন। আমাদের বেদে সম্প্রদায়ের যতই দিন যাচ্ছে ততই করুণ পরিস্থিতি হচ্ছে। আমরা দু’মুঠো খাবারের জন্য স্ত্রী-সন্তানদের নিয়ে দেশ-বিদেশে ঘুরে বাঁচার জন্য লড়াই করে যাচ্ছি।’

(ঢাকাটাইমস/১৮মে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :