ঘূর্ণিঝড়ে উড়ে গেছে ঘর, পরিবার নিয়ে বসবাস টয়লেটে!

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৮ মে ২০১৯, ১৮:৩২
ফাইল ছবি

ঘূর্ণিঝড় ফণির আঘাতে ঘর হারিয়ে ভারতের উড়িষ্যার দলিত সম্প্রদায়ের এক ব্যক্তি তার স্ত্রী ও দুই মেয়েকে নিয়ে ছোট্ট একটি টয়লেটে বসবাস করেছেন। স্বচ্ছ ভারত মিশন কর্মসূচিতে সরকার তাকে সাত ফুট দীর্ঘ ও ৬ ফুট প্রস্থের যে টয়লেট তৈরি করে দিয়েছিল সেখানেই এই পরিবার বাস করছেন বলে দেশটির গণমাধ্যম এনডিটিভি খবর দিয়েছে।

কেন্দ্রপাড়া জেলার রঘুদেজপুর গ্রামের ভূমিহীন খিরোদ জেনা পরিবার নিয়ে বসবাস করতেন একটি মাটির কাঁচা ঘরে। কিন্তু গত ৩ মে ঘূর্ণিঝড় ফণি তার কাঁচা ঘরটি লণ্ডভণ্ড করে দেয়। অবশ্য সরকারের দেয়া টয়লেটটি অক্ষত থাকে। এরপর থেকে সেখানেই পরিবারের নিয়ে বসবাস করছেন তিনি।

৫৮ বছর বয়সী খিরোদ জানান, ঘূর্ণিঝড়ে তার বাড়ি নষ্ট হয়ে যায়। কিন্তু পাকা টয়লেটটি নষ্ট হয়নি। আশ্রয় কেন্দ্রে যাওয়ার দুই দিন আগে তাকে টয়লেটটি বরাদ্দ দেয়া হয়। কোথাও যাওয়ার জায়গাও নেই। তাই তিনি সেখানেই থাকছেন।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড় আমাকে পথে বসিয়ে দিয়ে গেছে। বাড়ি পুনর্র্নিমাণের কোনো ক্ষমতাও আমার নেই। বাড়ি নির্মাণ বাবদ ঘূর্ণিঝড় পরবর্তী অনুদানের জন্য অপেক্ষা করা ছাড়া অন্যকোন উপায়ও নেই। কর্তৃপক্ষ আমাকে সতর্ক করলেও টয়লেটটিই আমি বাড়ি হিসেবে ব্যবহার করবো।

জেলা পল্লী উন্নয়ন সংস্থার পরিচালক দিলীপ কুমার পরিধা বলেন, আমরা এ বিষয়ে অবগত আছি। দ্রুতই পরিবারটির বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে।

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত