সদরঘাটে ‘চোরাই মার্কেট’ উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ

প্রকাশ | ১৮ মে ২০১৯, ১৯:৫১ | আপডেট: ১৮ মে ২০১৯, ১৯:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীর সদরঘাটের ওয়াজঘাট (ঢাকা থেকে পটুয়াখালিগামী লঞ্চঘাট) এলাকার ‘চোরাই মার্কেট’ উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। শনিবার সকাল থেকে শুরু হওয়া অভিযানে উচ্ছেদ হয়েছে পুরো মার্কেটটি।

দীর্ঘদিন ধরে স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় মার্কেটটিতে সদরঘাট এলাকা থেকে চুরি করা জিনিসপত্র বিক্রি করে আসছিল। মার্কেটটি স্থায়ীভাবে বন্ধে এবার সেখানে উচ্ছেদ অভিযান চালাল বিআইডব্লিউটিএ।

সংস্থাটির যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন ঢাকাটাইমসকে জানান, পবিত্র ঈদুল ফিতরে যাত্রী চলাচল নির্বিঘ্ন করতে এবং সদরঘাট এলাকার যানজট নিরসনে অবৈধভাবে গড়ে তোলা মার্কেটটি উচ্ছেদ করা হয়েছে। তিনি বলেন, ‘একটি প্রভাবশালী চক্র দীর্ঘদিন ধরে সদরঘাটের এই ওয়াজঘাট অংশে পলিথিন ও প্যান্ডেল দিয়ে মার্কেট তৈরি করে রেখেছিল। সদরঘাট এলাকায় যাত্রী ও সাধারণ মানুষের থেকে চুরি করা মোবাইল ফোন, জুতা, ব্যাগ ও অন্যান্য দামি জিনিসপত্র চুরি করে এখানে বিক্রি করে আসছিল সংঘবদ্ধ চক্র।’

অবৈধ এই মার্কেটটি স্থায়ীভাবে তুলে দিতে এখানে উচ্ছেদ অভিযান চালানো হয়েছে বলে তিনি জানান। শনিবার সকাল থেকে শুরু হওয়া দিনভর অভিযানে বিপুল পরিমাণ দোকান উচ্ছেদ করা হয়েছে বলে তিনি জানান।

এছাড়া উচ্ছেদের পর পুনরায় দখল ঠেকাতে উচ্ছেদকৃত স্থানে গাড়ি পার্কিংয়ের জায়গা করার কথা জানিয়েছেন বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক। বলেন, ‘উচ্ছেদ করে রেখে গেলে জায়গাটি আবার দখল হয়ে যাওয়ার সুযোগ আছে। তাই আমরা এখানে একটি পার্কিংয়ের ব্যবস্থা করব। সদরঘাটে আগত যাত্রীরা এখানে গাড়ি পার্কিং করতে পারবে। এতে করে জায়গাটি পুনরায় দখল হবে না এবং এখানকার যানজটের পরিমাণও কমে আসবে।’

ঢাকাটাইমস/১৮মে/কারই/এমআর