বিচারাধীন মামলা নিয়ে প্রতিবেদন না করার নির্দেশনা বা‌তিল করুন

প্রকাশ | ১৮ মে ২০১৯, ২২:০৫

শরীফুল হাসান

বাংলা‌দে‌শের মহান উচ্চ আদালত নির্দেশনা দি‌য়ে‌ছেন, বিচারাধীন মামলা নিয়ে প্রতিবেদন করা যাবে না। এই নি‌র্দেশনা মানে তো কোনো সাংবা‌দিকতা বন্ধ ক‌রে দি‌তে হ‌বে। এই নি‌র্দেশ মান‌লে তো বঙ্গবন্ধু হত্যা মামলা, যুদ্ধাপরা‌ধের বিচারের মামলা কোনো কিছুরই সংবাদ করা যেত না।

এই নি‌র্দেশনা মান‌লে তো ৩৫ লাখ মামলার ঘটনা নি‌য়ে কিছুই লেখা যাবে না। আদালতে সাংবাদিক‌দেরও যাওয়ার দরকার নেই। আর যে কোন দুর্নী‌তিবাজ আদাল‌তে যা‌বে মামলা নি‌য়ে। আর আমা‌দের সংবিধান বা তথ্য অ‌ধিকার আই‌নের সা‌থেও তো বিষয়টা সাংঘ‌র্ষিক।

আমি জানি না কী ক‌রে বিচারক‌দের ম‌তো মানুষ‌দের মাথা থে‌কে এমন আদেশ বের হয়। আরেকটা কথা, এই দে‌শে প্রধানমন্ত্রী, মন্ত্রী, সাংসদ, স‌চিব, আমলা, পুলিশ, ডাক্তার, রাজনীতিবিদ সবার অ‌নিয়ম নি‌য়ে লেখা গে‌লে বিচারক‌দের অ‌নিয়ম নি‌য়ে লেখা যা‌বে না কেন? এর আগে একবার এক বিচারপ‌তির দুর্নী‌তির তদন্ত বন্ধ করার জন্য দুদ‌কে চি‌ঠি দেয়া হ‌য়ে‌ছিল।

মাননীয় বিচারপ‌তি‌দের কা‌ছে আমার জিজ্ঞাসা, আইন সবার জন্য সমান এই কথাটা কী আই‌নের লোক‌দের জন্য প্র‌যোজ্য না? আদাল‌তকে বলবো আপনারা, বড়‌জোর বল‌তে পা‌রেন, আদালত অবমাননা হয়, এমন সংবাদ যেন না হয়। কিন্তু বিচারাধীন মামলা নিয়ে প্রতিবেদন করা যাবে না এমন নির্দেশনা বা‌তিল করুন। দ্রুত বা‌তিল করুন।

লেখক: সাংবাদিক