আইসিসি বিশ্বকাপ

মানসিক প্রস্তুতিতে গুরুত্ব দিচ্ছেন মিরাজ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ মে ২০১৯, ১৩:৪০ | প্রকাশিত : ১৯ মে ২০১৯, ১৩:৩৮

মেহেদী হাসান মিরাজ ২০১৬ সাল থেকেই বাংলাদেশ জাতীয় দলের নিয়মিত মুখ। শুরুতে টেস্ট ক্রিকেটার হলেও ধীরে ধীরে সীমিত ওভারের ক্রিকেটে নিজের যোগ্যতার প্রমাণ দিয়েছেন এই ক্রিকেটার এবং থিতু হয়েছেন জাতীয় দলে।

মূলত মেহেদী হাসান মিরাজ ছিলেন অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের তারকা। সেখান থেকে অনেকেই তাকে ভবিষ্যৎ বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে বিবেচনা করাও শুরু করেন। মিরাজের নেতৃত্ব বাংলাদেশ ক্রিকেট দল অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে এবং সেখানে হেরে প্লে-অফ খেলে বাংলাদেশের যুবদল তৃতীয় হয়, যা এই পর্যায়ে বাংলাদেশের সেরা সাফল্য। সেই বিশ্বকাপে মিরাজ ছিলেন টুর্নামেন্ট সেরা। ৬ ম্যাচে ২৪২ রান আর ১২ উইকেট নিয়েছিলেন। ব্যাটে-বলে দলকে নেতৃত্ব দিয়েছিলেন।

২০১৬ সালে মিরাজ বাংলাদেশ জাতীয় দলে সুযোগ করে নেন ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে। ২ টেস্টে ১৯ উইকেট নিয়ে নিজেকে প্রমাণ করেন তিনি। সাকিব আল হাসান, বেন স্টোকস কিংবা মঈন আলী ম্লান হয়ে যান মিরাজের কাছে সেই সিরিজে।

বোলার মিরাজ ওয়ানডেতে গড়ে ৪.৩৬ করে রান দিয়ে ২৭ ম্যাচে বল করে ২৮টি উইকেট নিয়েছেন। তবে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের ব্যাটসম্যান মিরাজকে জাতীয় দলে খুব কমই দেখা গিয়েছে। ১৬ ইনিংস ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন মিরাজ ওয়ানডেতে। যেখানে ৪০৫ বল মুখোমুখি হয়ে ২৯১ রান তোলেন। সর্বোচ্চ ৫১ রান, যেটি তার একমাত্র পঞ্চাশোর্ধ্ব ইনিংস।

মিরাজ বলেছেন, বাংলাদেশ দলে মূলত তার কোনো নির্দিষ্ট ব্যাটিং পজিশন নেই ওয়ানডেতে। "দলের সমন্বয়ের জন্য সব পজিশনে ব্যাটিং করতে হয়েছে। দল আমাকে নিয়ে ভেবেছে, সমর্থন দিয়েছে। আমি আত্মবিশ্বাসী ছিলাম এজন্য বিভিন্ন পরিস্থিতিতে ব্যাটিং করতে পেরেছি। কখনো সফল হয়েছি, কখনো হইনি।"

তিনি আরো বলেছেন, "যেখানে ব্যাটিং করছি দলের প্রয়োজনে যতটা সম্ভব হয়েছে ততটা চেষ্টা করে যাচ্ছি, অনুর্ধ্ব-১৯ আর এই দলের মধ্যে অনেক পার্থক্য, এখানে অনেক অভিজ্ঞ ক্রিকেটার আছেন এখানে আমার সুযোগটা কম থাকবে এটাই স্বাভাবিক।"

এশিয়া কাপের ফাইনালে মেহেদী হাসান মিরাজ লিটন দাসের সাথে উদ্বোধনী জুটি গড়েন।

আগামী ৩০ মে-১৪ জুলাই ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত হবে আইসিসি বিশ্বকাপের ১২তম আসর। ইংল্যান্ডের কন্ডিশনে পেস বোলাররা বাড়তি সুবিধা পান। মিরাজ আয়ারল্যান্ডের সিমিং উইকেটে ভালো বল করেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পুরো দশ ওভার বল করে যথাক্রমে ৩৮ ও ৪১ রান দিয়েছেন, নিয়েছেন একটি করে উইকেট।

ইংল্যান্ডের উইকেটের জন্য নিজেকে কিভাবে প্রস্তুত করছেন মিরাজ? "ইংল্যান্ডে স্পিনাররা ওইরকম সুবিধা পাবে না, তবু নিজেকে প্রস্তুত করতে হবে ভালো করতে এখানে সমর্থন দিয়ে যাওয়া বড় ব্যাপার, আমি চেষ্টা করবো অন্য বোলারদের কীভাবে সাপোর্ট দিয়ে যাওয়া যায়।"

মিরাজ ইংল্যান্ডে খেলতে যাচ্ছেন তার প্রথম বিশ্বকাপ। যদিও এর আগে দুটো বিশ্বকাপ খেলেছেন মিরাজ তবে দুটোই যুব বিশ্বকাপ।

ইংল্যান্ড দল নিয়ে মিরাজের আলাদা স্মৃতিচারণ রয়েছে, এই দলটির বিপক্ষেই মিরাজ প্রথম বাংলাদেশের জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন। মিরাজ মনে করেন, তার ক্যারিয়ারের সবচেয়ে বড় টার্নিং পয়েন্ট ইংল্যান্ডের বিপক্ষে ২০১৬ সালের সেই টেস্ট সিরিজ। "সেটা থেকেই আমার জাতীয় দলে নিয়মিত খেলা, সেটাই আমার জীবনের টার্নিং পয়েন্ট।"

বিশ্বকাপ ভাবনা নিয়ে মিরাজ বলেছেন, "ক্রিকেটে চাপটা একটু বেশিই। বিশ্বকাপে ভালো কিছু করার স্বপ্ন নিয়েই যায় সবাই। নিজের মানসিক প্রস্তুতিটা গুরুত্বপূর্ণ। এটা ভালো হলে দলের জন্য ভালো কিছু করা সম্ভব হয়।"

সূত্র: বিসিবি বাংলা

(ঢাকাটাইমস/১৯ মে/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

জিম্বাবুয়ে সিরিজের শুরুতে মুস্তাফিজের খেলা নিয়ে যা জানাল বিসিবি

যে কারণে বাংলাদেশের প্রাথমিক দলে নেই সাকিব-মুস্তাফিজ

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হলেন বাংলাদেশি আম্পায়ার মোর্শেদ

বড় চমক রেখে জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

টি-টোয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

তীব্র গরমে ফ্লাডলাইটে ফুটবল ম্যাচের সিদ্ধান্ত

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

 হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক সম্পন্ন, আলোচনা হলো যা নিয়ে

মুস্তাফিজের আইপিএল ছাড়া নিয়ে যা বললেন চেন্নাই কোচ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

এই বিভাগের সব খবর

শিরোনাম :