আওয়ামী লীগের সাবেক সাংসদ আউয়ালকে দুদকে তলব

প্রকাশ | ১৯ মে ২০১৯, ১৭:২০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পিরোজপুর-১ আসনের সরকারদলীয় সাবেক সাংসদ এ কে এম এ আউয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রবিবার দুদকের উপপরিচালক সৈয়দ আহমেদ স্বাক্ষরিত এক চিঠিতে সাবেক এই সাংসদকে ২৩ মে সকাল ৯টায় সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে। সংস্থাটির জনসংযোগ বিভাগের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদকের চিঠিতে বলা হয়, আউয়ালের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম-দুর্নীতি, নিয়োগ-বাণিজ্য, অবৈধভাবে সেতু-ফেরিঘাট ইজারা দেওয়াসহ টেন্ডার-বাণিজ্যের মাধ্যমে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে।

দলীয় একটি সূত্র মতে, আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে এলাকার সব উন্নয়নকাজে ১০ শতাংশ কমিশন নেন সাংসদ। প্রতিষ্ঠানের এক হিসাবে দেখা গেছে, গত সাড়ে আট বছরে শুধু স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ পিরোজপুরে প্রায় ৮০০ কোটি টাকার কাজ করেছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, একইভাবে গণপূর্ত, শিক্ষা, প্রকৌশল অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ বিভাগে শত শত কোটি টাকার কাজ হয়েছে। সব কাজেই সাংসদের জন্য ১০ শতাংশ কমিশন রেখে দরপত্র হয়। এটি এখন নিয়ম হয়ে গেছে।

উল্লেখ্য, পিরোজপুর-১ আসন থেকে ২০০৮ ও ২০১৪ সালে পরপর দুবার আওয়ামী লীগের হয়ে সাংসদ হন আউয়াল। তবে গত একাদশ সংসদ নির্বাচনে তিনি মনোনয়ন পাননি। তার জায়গায় মনোনয়ন পেয়ে সাংসদ নির্বাচিত হন বর্তমান গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

ঢাকাটাইমস/১৯মে/ডিএম