‘এফবিসিসিআইয়ের প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন করব’

জহির রায়হান, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মে ২০১৯, ১৫:৪৮ | প্রকাশিত : ২০ মে ২০১৯, ০৯:২৫

শেখ ফজলে ফাহিম। তার নেতৃত্বে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের (এফবিসিসিআই) নতুন পরিচালনা পর্ষদ দায়িত্ব নিয়েছে গতকাল। সংগঠনটির ২৪তম সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ঢাকা টাইমসকে শেখ ফজলে ফাহিম বলেন, এফবিসিসিআইয়ের পাঁচটি প্রকল্প হাতে নিয়েছি, এ প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন করতে চাই।

প্রকল্পগুলো হলো- এফবিসিসিআইয়ের ইকোনমিক রিসোর্স সেন্টার, এফবিসিসিআই টেকনিক্যাল ভোকেশনাল এডুকেশন ট্রেনিংয়ের (টিভিইটি), এফবিসিসিআইয়ের ব্যবসা বিরোধ নিষ্পত্তি কেন্দ্র, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোর কারিকুলাম অনুসরণ করে এফবিসিসিআই ইউনিভার্সিটি এবং পূর্বাচলে ৫৪ কাঠা জমির ওপর ৫০তলা ভবন নির্মাণ। এ প্রকগুলো আমরা দ্রুত বাস্তবায়নের দিকে যাব।

এফবিসিসিআই সভাপতির দায়িত্ব বড় উল্লেখ করে শেখ ফাহিম বলেন, আমাদের বিগত পরিচালনা পর্ষদ সদস্যদের নিয়ে এক সঙ্গে করব। এফবিসিসিআইর যে পলিসি, অ্যাডভোকেসি, ট্রেড ফ্যাসিলিটি আছে সেটার ধারাবাহিকতা বজায় রাখব।

ব্যবসায়ীদের উন্নয়নের জন্য ব্যবসা-সংক্রান্ত সচেতনতা তুলে ধরা হবে জানিয়ে এফবিসিসিআইর নতুন সভাপতি বলেন, নতুন উদ্যোক্তারা ব্যবসার জন্য যেন সহজে অর্থ সংগ্রহ করতে পারে তার জন্য কাজ করব। আমরা ইন্ডাস্ট্রি ও অ্যাকাডেমিয়াল রিসার্সের  দিকে ফোকাস করছি। ইতোমধ্যেই আমরা নলেজ পার্টনার হিসেবে কিছু অ্যাকাডেমিসিয়ানের সঙ্গে আলোচনা করছি, বিভিন্ন সংস্থার সঙ্গে আলোচনা চলছে। আমরা সাইন্টিফিট ম্যাথোলোজি বেইজ পলিসি নিয়ে কাজ করছি। এ কাজগুলো এগিয়ে নিয়ে যাব।

বিনিয়োগ বাড়াতে ফেডারেশনের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া হবে জানিয়ে নতুন সভাপতি বলেন, ট্রেড  ইনফরমেশন ও সচেতনতা বাড়ানো জন্য সভা সেমিনার সেগুলো আমাদের স্কোপ আছে সেগুলো করা হবে। আমাদের পার্টনার যারা আছে যাদের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করব। আমাদের সক্ষমতা তুলে ধরব। এফবিসিসিআইর সঙ্গে আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের যোগাযোগ রয়েছে। এ যোগাযোগকে কাজে লাগিয়ে আন্তর্জাতিক পরিসরে দেশের পণ্যকে তুলে ধরতে চাই। সামনের দিকে কীভাবে আগানো যায় সেটা দেখব।

(ঢাকাটাইমস/২০মে/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :