দুই যুগ পর রংপুর ফিরে পেল সিটি সার্ভিস

রফিকুল ইসলাম রফিক, রংপুর
 | প্রকাশিত : ২০ মে ২০১৯, ১৫:০৫

দীর্ঘ ২৩ বছর পর রংপুর মহানগরীতে চালু হলো সিটি সার্ভিস। গতকাল দুপুর সাড়ে ১২টায় রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তাফা নগরীর সিও বাজারে আনুষ্ঠানিকভাবে দুটি ডাবল ডেকার বাস চলাচলের উদ্বোধন করেন।

রংপুর বিআরটিসি কর্তৃপক্ষ জানায়, বাসগুলোর নিচ তলায় ৩২ জন এবং দ্বিতীয় তলায় ৪৩ জন যাত্রী বসতে পারবেন। এছাড়াও প্রতিবন্ধী এবং মুক্তিযোদ্ধাদের জন্য আসন সংরক্ষিত থাকবে। বাসগুলো সিসি ক্যামেরাসহ আধুনিক সব সুযোগ সুবিধা সমৃদ্ধ এবং বাকি দুটি একতলা বাস স্বল্প সময়ে নিয়ে আসা হবে।

উদ্বোধনের পরেই বেশ সাড়া ফেলেছে নগরীতে। যাত্রীরা সাচ্ছন্দে নিজের গন্তব্যে যাতায়াত করছেন। তবে, অটোরিকশা থাকায় নগরীর ভেতরে অনেকটা যানজট লেগেই যাচ্ছে। ধীরে ধীরে এর পরবির্তন আসবে বলে আশা প্রকাশ করেন সিটি মেয়র মোস্তফা।

উদ্বোধনী অনুষ্ঠানে রংপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (ট্রাফিক) ফরহাদ ইমরুল কায়েস, টিআই দেলোয়ার হোসেন, বিআরটিসি রংপুর ডিপোর ম্যানেজার মেহেদী হাসান, মোটর শ্রমিক ইউনিয়নের সিও বাজার শাখার সভাপতি আব্দুস সামাদ খান, সেক্রেটারি শমসের আলীসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, ভারত থেকে বিআরটিসির অত্যাধুনিক দুটি দ্বিতল বাস গত ৬ ও ৭ মে রংপুর বিআরটিসি বাস ডিপোতে আনা হয়েছে। এ দুটি বাস নগরীর ভেতর দিয়ে ১৫টি স্পটের উপর নিয়মিত চলাচল করবে। এতে করে রংপুর মহানগরীর মানুষ অটোরিকশার উপর যে নির্ভরশীল তা অনেকটাই কমে যাবে।

জানা গেছে, ১৯৯৬ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকারের সময় রংপুর-সৈয়দপুর রুটে দ্বিতল বাস চলাচল করতো। কিন্তু তিন মাস পর স্থানীয় মোটর মালিক ও শ্রমিকদের আন্দোলনের মুখে তা বন্ধ হয়ে যায়। এর দীর্ঘ ২৩ বছর পর আবারো রংপুরে চালু হলো সিটি বাস সার্ভিস।

বিআরটিসির রংপুর ডিপোর ম্যানেজার (অপারেশন) ওমর ফারুক মেহেদী জানান, রংপুর মহানগরসহ দুটি রুটে এই বাসগুলো চলাচল করবে। এজন্য রুটও নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, একটি বাস পাগলাপীর থেকে হাজিরহাট, সিও বাজার, মেডিকেল মোড়, বাংলাদেশ ব্যাংক মোড়, কাচারী বাজার, পায়রা চত্বর, জাহাজ কোম্পানি মোড়, শাপলা চত্বর, কারমাইকেল কলেজ রোড, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় মোড়, তাজহাট, মাহিগঞ্জ সাতমাথ ও কাউনিয়া তিস্তা ব্রিজ এলাকা পর্যন্ত চলাচল করবে।

অপর বাসটি পাগলাপীর থেকে হাজিরহাট, সিও বাজার, মেডিকেল মোড়, বাংলাদেশ ব্যাংক মোড়, কাচারী বাজার, পায়রা চত্বর, জাহাজ কোম্পানি মোড়, শাপলা চত্তর, কারমাইকেল কলেজ রোড, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় মোড়, মডার্ন মোড়, পায়রাবন্দ ও পীরগঞ্জ পর্যন্ত চলাচল করবে।

এদিকে দীর্ঘ ২৩ বছর পর আবারো সিটি সার্ভিস চালুর উদ্যোগে খুশি নগরবাসী।

রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, রংপুরের মানুষের দীর্ঘদিনের এটি প্রত্যাশা ছিল। সেটি আবার চালু হচ্ছে। আশা করছি এতে করে নগরবাসীর কিছুটা দুর্ভোগ কমে যাবে।

(ঢাকাটাইমস/২০মে/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :