আঙুলের ছাপে খাবার পাবে পথশিশুরা

কাজী রফিক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০১৯, ১৭:৪৯

পথশিশুদের জন্য দিনে অন্তত একবেলা খাবার নিশ্চিত করতে কাজ করছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। ঈদের পরে পথশিশুদের জন্য একবেলা খাবার ব্যবস্থা করবে বিদ্যানন্দের ফুড ভ্যান্ডিং কার্যক্রম। শিশুরা নিজেদের আঙুলের ছাপ দিয়ে এ খাবার সংগ্রহ করতে পারবে ফুড ভ্যান্ডিং মেশিন থেকে। তবে, ঈদের আগে এই কার্যক্রমে পথশিশুরা পাচ্ছে ইফতার।

এক টাকার আহার কার্যক্রমে পরিচিতি পায় বিদ্যানন্দ ফাউন্ডেশন। সুবিধা বঞ্চিত পথশিশুদের জন্য খাদ্য ও শিক্ষা নিশ্চিত করতে এই সংগঠনের ব্যানারে কাজ করে যাচ্ছেন শত শত স্বেচ্ছাসেবক।

সংগঠনটি খাদ্য ও শিক্ষার পাশাপাশি দিনে দিনে ভিন্ন ভিন্ন পদ্ধতি নিয়ে আসছে। তারই অংশ হিসেবে উন্নত বিশ্বের ফুড ভ্যান্ডিং কার্যক্রম নিয়ে আসা হয়েছে এদেশের সুবিধা বঞ্চিত শিশুদের জন্য।

রমজানের শুরু থেকে রাজধানী মিরপুর, রায়েরবাজার, কড়াইল, ভাসানটেক সহ বেশি কিছু স্থানে বিদ্যানন্দ স্থাপন করে তাদের ফুড ভ্যান্ডিং মেশিন। ঢাকার বাহিরে চট্রগ্রামের চারটি স্থানে ও কক্সবাজার তিন জেলায় মোট ১৬টি মেশিন স্থাপন করা হয়।

এই মেশিনে আঙুলের ছাপ দিয়ে কোনো টাকা ছাড়াই পথশিশুরা ইফতার সামগ্রী সংগ্রহ করতে পারছে। এর প্রতিটি মেশিনে প্রতিবারে ৭২টি খাবার রাখা যায়। বিদ্যানন্দের পক্ষ থেকে জানানো হয়েছে, ঈদের পর ফুড ভ্যান্ডিং কার্যক্রম আরো প্রসারিত করা হবে। প্রতিষ্ঠানটির উদ্যোগতা কিশোর কুমার দাস ঢাকা টাইমসকে জানান, তাদের নিয়মিত খাবার বিতরণ কার্যক্রমকে ফুড ভ্যান্ডিং মেশিয়ে নিয়ে আসার পরিকল্পনা আছে। এতে পথশিশুরা কমপক্ষে একবেলা খাবার পাবে। সেই সাথে খাবার নষ্ট হওয়ার কোনো সুযোগ থাকবে না।

তিনি বলেন, ‘মাঝ রাতে একটা পথশিশুর ক্ষুধা লাগতে পারে। তখন তাকে খাবার দেয়ার জন্য কেউ থাকে না। তখন তারা এই মেশিন থেকে খাবার নিতে পারবে।’ কিশোর কুমার বলেন, ‘আমরা পথশিশুদের ক্ষুধা নিবারণে চেষ্টা করে যাচ্ছি। আমাদের নিয়মিত কার্যক্রমকে ফুড ভ্যান্ডিংয়ে নিয়ে আসতে চাই। এতে করে আমরা প্রতিটি পথশিশুর জন্য কমপক্ষে এক বেলা খাবার নিশ্চিত করতে পারব।’

বর্তমানে ১৬টি মেশিনের মাধ্যমে খাবার বিরতণ করা হলেও ঈদের পরে ১ টাকার বিনিময়ে মোট ৩০ টি মেশিনের মাধ্যমে খাবার বিরতণ কর্মসূচি চালু করা হবে বলে জনান বিদ্যানন্দের উদ্যোক্তা। এছাড়া নারীদের জন্য স্বল্প মূল্যে স্যানেটারি ন্যাপকিন বিক্রির ব্যবস্থাও করা হবে এই মেশিনের মাধ্যমে। প্রতি মাসে নারীরা নিজেদের আঙুলের ছাপের মাধ্যমে নামমাত্র দামে এই স্যানেটারি ন্যাপকিন পাবেন বলে জানান কিশোর কুমার।

ঢাকাটাইমস/২০মে/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

আউটসোর্সিং নিয়োগের কারণে বিপাকে কৃষিবিদরা

দক্ষিণখানে মার্কেটের নৈশ প্রহরীকে কুপিয়ে হত্যা

সবুজবাগে ট্রাক থামাতে চালককে গুলি: অস্ত্র-গুলিসহ গ্রেপ্তার ৬ সন্ত্রাসী

পুরান ঢাকার যে দোকানে সবচেয়ে কম দামে গরুর মাংস

লেকে বর্জ্য ফেললে কলাগাছ থেরাপি দেবো: মেয়র আতিক

মিরপুরে ছুরিকাঘাতে যুবক খুন, বন্ধু আহত

দীর্ঘ দিনের দাবির পরিপ্রেক্ষিতে গুলশান লেক পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু: তথ্য প্রতিমন্ত্রী

অর্থের বিনিময়ে চাকরি স্থায়ীকরণের অভিযোগ, নিজ কার্যালয়ে অবরুদ্ধ বিএসএমএমইউ উপাচার্য

টাকা না পেয়ে রোগীর স্বজনদের মারধর করলেন আনসার সদস্যরা!

ঢাকার লেকগুলো করপোরেশনকে বুঝিয়ে দিতে রাজউকের প্রতি আহ্বান মেয়র আতিকের

এই বিভাগের সব খবর

শিরোনাম :