এক চার্জে চলবে ৮০০ কিলোমিটার

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০১৯, ১০:৩৪

কল্পবিজ্ঞানের গাড়ি এবার বাস্তবে এলো। ফরাসি কোম্পানি সিট্রয়েন তাদের প্রতিষ্ঠার ১০০ বছর উপলক্ষে ভবিষ্যতের ডিজাইনের গাড়ি তৈরি করেছে। সম্পূর্ণ ইলেকট্রিক এই গাড়ি লম্বা দূরত্ব সফর করার জন্য বিশেষভারে তৈরি হয়েছে। মডেল সিট্রয়েন ১৯। এই গাড়ি এক চার্জে ৮০০ কিমি রাস্তা চলতে পারবে। এছাড়াও এই গাড়িতে স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তি থাকছে।

এটি একটি কনসেপ্ট কার। এটি প্রদর্শন করা হয় ভিভা টেক ২০১৯ এ।

ভবিষ্যতে এই গাড়ির ভডিজাইনের পথ দেখাবে এই গাড়ি। ভিভা টেক শোয়ের অন্যতম প্রধান আকর্ষণ এই গাড়িটি। এক ঝলকে এই গাড়ি দেখে কল্পবিজ্ঞানের গল্প থেকে তুলে আনা বলেই মনে হবে।

তবে শুধুমাত্র বাইরে থেকেই নয়, গাড়ির কেবিনেও রয়েছে ভবিষ্যতের ছোঁয়া। লম্বা দূরত্ব সফরের জন্য এই গাড়ির কেবিনে আরামের দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। সামনের সিট রিক্লাইনার চেয়ারের মতো কাজ করবে।

আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে এই গাড়ির স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তি কাজ করবে। ড্যাশবোর্ডে ডিসপ্লের সাহায্যে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে এই গাড়ি নিয়ন্ত্রণ করা যাবে। স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তির মাধ্যমে এই গাড়ি চললেও গাড়িটিতে থাকছে একটি স্টিয়ারিং হুইল। চাইলে গাড়ি চলার সময় নিয়ন্ত্রণ নিজের হাতে নিয়ে নেওয়া যাবে।

(ঢাকাটাইমস/২১মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা