এক সপ্তাহে ২ বার এভারেস্টের চূড়ায়!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০১৯, ১২:২৩

এভারেস্টে একবার চড়া বহু পর্বতারোহীর স্বপ্ন। অথচ মাত্র এক সপ্তাহে দুইবার এভারেস্টের চূড়ায় পা রেখেছেন কামি রিতা শেরপা। সব মিলিয়ে বিশ্বের সর্বোচ্চ চূড়ায় তার পদধূলি পড়েছে ২৪ বার। এ নিয়ে ২৩ বারের নিজের রেকর্ড নিজেই ভেঙে দিয়েছেন। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৬.৩৮ মিনিটে এই রেকর্ড গড়েন তিনি।

১৫মে ২৩তম এভারেস্ট জয়ের রেকর্ড গড়েছিলেন ৪৯ বছরের কামি রিতা। এর এক সপ্তাহেরও কম সময়ে মঙ্গলবার (২১মে) ফের এভারেস্টে পা রাখেন তিনি। এই বছরের মার্চ মাসে তার এই বছরের প্রথম ও ২৩তম অভিযান শুরু হয়েছিল। মে মাসের শেষ সপ্তাহে এসে সেই সংখ্যা ২৪ হয়ে গেল।

১৯৯৪ সালে ২৪ বছর বয়সে প্রথমবারের মত এভারেস্ট আরোহণ করেছিলেন। ২৪ বছর পেরিয়ে তার এভারেস্ট জয়ের সংখ্যা এখন চব্বিশ। তার এভারেস্টের চূড়ার ওঠার বছরগুলি হলো- ১৯৯৪, ১৯৯৫, ১৯৯৭, ১৯৯৮, ১৯৯৯, ২০০০, ২০০২, ২০০৩, ২০০৪, ২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০০৯, ২০১০, ২০১২, ২০১৩ (২ বার), ২০১৫, ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ (২ বার)। পাশাপাশি পৃথিবীর দ্বিতীয় উচ্চতম শৃঙ্গ কে-টু, লোৎসে একবার বার করে জয় করেছেন তিনি। মানসালু জয় করেছেন দু্‌ই বার, চো-ইউয়ের মাথায় চড়েছেন আট বার। এই সবগুলির উচ্চতা আট হাজার মিটারের বেশি।

শেরপাদের পাহাড়ে ওঠা–নামার ক্ষেত্রে একটা সহজাত অভিজ্ঞতা থাকেই। তারা পর্যটক এবং পর্বতারোহী মানুষদের গাইড হিসাবেও কাজ করে থাকেন। অনেক সময় উদ্ধারের কাজেও তাদের নামতে হয়। তাই এক্ষেত্রে কামি রিতা শেরপার কাজে লেগেছে অভিজ্ঞতা। কিন্তু পথটা খুব সহজ ছিল না। গতবার আরোহনের সময় প্রতিকূল আবহাওয়ার সম্মুখীন হতে হয়েছিল তাকে। প্রাণনাশের আশঙ্কাও ছিল।

এভারেস্টে ওঠার ক্ষেত্রে নেপালের সলোখুম্বু জেলার থামে গ্রামের এই শেরপার পিছনেই রয়েছে আরও দুই শেরপা। আপা শেরপা, ফুরবা তাসি শেরপা যারা ২১ বার করে উথেছেন ৮ হাজার ৮৪৮ মিটারের মাথায়।

এবছর অন্যতম ব্যস্ততম সময় দেখছে এভারেস্ট। অন্তত ৩৭৮ জন শৃঙ্গ আরোহণ করার ব্যাপারে নেপাল সরকারের অনুমতি নিয়েছেন।

ঢাকা টাইমস/২১মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

পুতিনের নিন্দায় পশ্চিমারা, সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি চীন-ভারতের

রাখাইনের আরেকটি শহর দখলে নিলো আরকান আর্মি

ইসরায়েলি হামলায় শীর্ষ ফিলিস্তিনি পুলিশ কর্মকর্তা নিহত

ধর্ষণের অভিযোগে আর্জেন্টিনার চার ফুটবলার আটক

হামাসের সিনিয়র সামরিক নেতা মারওয়ান ইসা মারা গেছেন, দাবি যুক্তরাষ্ট্রের

গাজায় ভোরে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২০ ফিলিস্তিনি

৪০ জিম্মির বিনিময়ে গাজায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতির প্রস্তাব ইসরায়েলের

আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলায় নিহত ৮

কলকাতায় নির্মাণাধীন ভবন ধসে নিহত ৪, ধ্বংসস্তুপের নিচে আটকা অনেকে

গাজার শিশুদের কান্না করার শক্তিও নেই: ইউনিসেফ

এই বিভাগের সব খবর

শিরোনাম :