শক্তিশালী বিরোধীদল থাকলে আ.লীগে বিশৃঙ্খলা কম হতো

ওমর আলী
| আপডেট : ২১ মে ২০১৯, ১৩:৫৯ | প্রকাশিত : ২১ মে ২০১৯, ১৩:১৪

ছাত্রলীগের মধ্যে এত বিশৃঙ্খলা কেনো? কেন্দ্রীয় আওয়ামী লীগের সভানেত্রী থেকে শুরু করে তৃণমূলের আওয়ামী লীগের নেতাকর্মীসহ কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ তৃণমূলের ছাত্রলীগের নেতাকর্মী সবাই জানে কিন্তু এর সমাধান কেউ করে না। মাঝে মাঝে কেন্দ্রীয় ছাত্রলীগের নেতাকর্মীরা বাঘের মতো গর্জন দিয়ে বিড়াল হয়ে চুপ করে বসে থাকে। আর এই সুযোগে সুবিধাভোগী কিছু ছাত্রলীগের নেতাকর্মী দেশের ভেতরে অপরাজনীতি সৃষ্টি করে অরাজকতা মাধ্যমে নানান রকম অপরাধ করছে। এদের বিচার কে করবে। ছাত্রলীগ তো এখন আর ছাত্ররা করে না। ছাত্রলীগ করে বাবা বড় ভাইয়েরা। তাদের বিচার করার ক্ষমতা কি তাদের আছে।

দেশের যতগুলো উপজেলা, জেলা, পৌরসভা, কলেজ, ইউনিভার্সিটি কোনটির কমিটি নেই। যে কমিটি আছে ৫, ১০, ১৫, ২০ বছর আগে মেয়াদোত্তীর্ণ কমিটি। তার মধ্যে বেশিরভাগ কমিটি আছে আহ্বায়ক কমিটি। এটা শুধু ছাত্রলীগের ক্ষেত্রে না আওয়ামী লীগের বেশিরভাগ সহযোগী সংগঠনের এক অবস্থান। আজ থেকে ১০/১৫ বছর যারা ছাত্র রাজনীতি করতেছে তারা তো কোথাও কোনো কমিটিতে স্থান পাচ্ছে না। কেন্দ্রীয় কমিটি যেহেতু ২/৩ বছর পর পর হচ্ছে এত বড় সংগঠন সবাই চেষ্টা করছে কেন্দ্রীয় কমিটিতে স্থান নিতে আর কেন্দ্রীয় কমিটিতে বেশিরভাগ পদ না পেয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করছে।

এই দিকে আগের মতো ইউনিভার্সিটি ও কলেজগুলোতে আগের মতো নির্বাচন দেয় না। সেখানেও তারা রাজনীতি থেকে বিমুখ হচ্ছে। আমার দৃষ্টিতে আওয়ামী লীগ একটানা সরকারে বা ক্ষমতায় থাকার জন্য অন্য আদর্শের নেতাকর্মী আওয়ামী লীগের ভেতরে ঢুকে যাচ্ছে। আজকে যদি শক্তিশালী একটি বিরোধীদল সরকারের বিরুদ্ধে থাকতো তাহলে কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রতিনিয়ত আওয়ামী লীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের কমিটি ২/৩ বছর পরপর করতো এবং নতুন নতুন নেতা তৈরি হতো বিশৃঙ্খলা কম হতো।

কেন্দ্রীয় কমিটির উচিত হবে রমজান শেষে আওয়ামী লীগসহ আওয়ামী লীগের সব সহযোগী সংগঠনের নতুন কমিটি করা। বিশেষ করে ছাত্রলীগ তো সবার আগে এই কাজ করা উচিত। আমি মনে করি তাহলে দলের ভেতরে যে বিরাজমান রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে তা দূর করা সম্ভব, জয় বাংলা জয় বঙ্গবন্ধু ।

লেখক: আবুধাবি প্রবাসী

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :