রুমিন ফারহানার মনোনয়ন বৈধ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মে ২০১৯, ১৩:২৩ | প্রকাশিত : ২১ মে ২০১৯, ১৩:২২

জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে বিএনপির মনোনীত প্রার্থী ব্যারিস্টার রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার যাচাই বাছাইয়ের পর মনোনয়নপত্রটি বৈধ বলে ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ও ইসির যুগ্মসচিব মো. আবুল কাসেম।

নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী, এ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল সোমবার (২০ মে)। এছাড়া মনোনয়নপত্র বাছাই ২১ মে এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৮ মে। আর ভোট ১৬ জুন। বিএনপির আর কোনো প্রার্থী না থাকায় এ পদে আর ভোট হবে না। এক্ষেত্রে বাছাইয়ে রুমিনের মনোনয়নপত্র বৈধ হওয়ায় এবং তিনি প্রার্থিতা প্রত্যাহার না করলে ২৮ মে বিকেলে রুমিনকে নির্বাচিত ঘোষণা করবেন রিটার্নিং কর্মকর্তা। এসব বিবেচনায় বলা হচ্ছে, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকই সংরক্ষিত নারী আসনে প্রতিনিধিত্ব করবেন।

এর আগে একাদশ সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসন থেকে মনোনয়ন চেয়েছিলেন রুমিন ফারহানা। কিন্তু সেখানে মনোনয়ন দেয়া হয় উকিল আব্দুস সাত্তারকে। অবশেষে সংরক্ষিত নারী আসনে বিএনপির পক্ষ থেকে টিকিটটা তিনিই পেলেন।

৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি সাতটি আসনে জয়ী হয়। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া বাকি সবাই শপথ নিয়ে সংসদে গেছেন। এক্ষেত্রে সংসদের সংরক্ষিত মহিলা আসনে নির্বাচন আইন অনুযায়ী দলটিকে একটি আসন বণ্টন করে দিয়ে নির্বাচনের তফসিল দিয়েছে ইসি।

মির্জা ফখরুল সংসদ নির্বাচনে তার নিজের আসন ঠাকুরগাঁও থেকে জয়লাভ করতে না পারলেও বিএনপি চেয়াপারসনের বগুড়া-৬ আসন থেকে জয়লাভ করেছিলেন। সে আসনের নির্বাচিত হয়েও নির্দিষ্ট সময়ের মধ্যে শপথ না নেওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। আগামী ২৪ জুন সেই আসনটিতে ভোটের তারিখ নির্ধারণ করে উপ-নির্বাচনের তফসিল দিয়েছে ইসি।

ঢাকাটাইমস/২১মে/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :