খুলনায় পাটকল শ্রমিকদের ধর্মঘট সাত দিন স্থগিত

প্রকাশ | ২১ মে ২০১৯, ২১:০১

খুলনা ব্যুরো, ঢাকা টাইমস
ফাইল ছবি

এক সপ্তাহের মধ্যে বকেয়া পরিশোধ ও মজুরি কমিশন শ্রমিকদের নাম খাতায় বসানোর ব্যাপারে জেলা প্রশাসকের আশ^াসে এক সপ্তাহের জন্য ধর্মঘট ও অবরোধ কর্মসূচি স্থগিত ঘোষণা করেছেন খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা।

একই সঙ্গে মঙ্গলবার থেকে পুনরায়  শ্রমিকরা কাজে যোগদান করবেন বলে শ্রমিকদের পক্ষে খুলনাঞ্চল পাটকল শ্রমিকলীগ আহবায়ক মুরাদ হোসেন এ ঘোষণা দেন।

মঙ্গলবার দুপুরে খুলনার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সভায় খুলনা শ্রম অধিদপ্তরের যুগ্ম পরিচালক মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আনিসুর রহমান, বিজেএমসির লিয়াজোঁ কর্মকর্তা সাজ্জাদ হোসেন, পাটকল শ্রমিক লীগের সভাপতি সরদার মোতাহার হোসেন, আহবায়ক মুরাদ হোসেন, পাটকল সিবিএ-নন সিবি এ ঐক্য পরিষদ নেতা সোহরাব হোসেন, খলিলুর রহমান, শাহনাজ শারমিনসহ নয়জন পাটকলের শ্রমিক নেতৃবৃন্দ ও পাটকলের প্রকল্প প্রধানগণ উপস্থিত ছিলেন।

এ সময় জেলা প্রশাসক বিজেএমসি চেয়ারম্যান, পাট মন্ত্রণালয়ের সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব সহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে শ্রমিকদের মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নের আশ্বাস দেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল থেকে প্রতিটি পাটকলে শ্রমিকদের মজুরি কমিশনের বিষয়টি খাতায় বসানো ও পর্যায়ক্রমে মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক সব শ্রমিকের মজুরি কমিশন বাস্তবায়ন করা, আগামী বৃহস্পতিবার ও রবিবার চার সপ্তাহের মজুরি পরিশোধ করা এবং ঈদের আগেই সমস্ত বকেয়া পরিশোধের সিদ্ধান্ত নেয়া হয়।

গত ৬ মে থেকে খুলনা যশোর অঞ্চলের নয়টি সরকারি পাটকলে শ্রমিকরা ১৩-১৪ সপ্তাহের বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা দাবিতে ১৫দিন যাবৎ ধর্মঘট ও সড়ক ও রেলপথ অবরোধের কর্মসূচি পালন করে আসছিলেন।

ঢাকাটাইমস/২১মে/ইএস