বিশ্বে সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে এই গেম

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০১৯, ০৯:৫৯

বিশ্বব্যাপী জনপ্রিয় অসংখ্য গেম। এর মধ্যে যে গেমগুলো সবথেকে বেশি জনপ্রিয় সেই গেমের নাম শুধুমাত্র গেমাররা নয়, নন গেমারদেরও মুখস্থ। এই ধরনের কয়েকটি বিপুল জনপ্রিয় গেম হল কল অফ ডিউটি, জি টি এ, মেডেল অফ অনার, কাউন্টার স্ট্রাইক প্রমুখ। এর মধ্যে বিশ্বব্যাপী সবথেকে বেশি বিক্রি হয়েছে কোনটি?

উল্লেখযোগ্যভাবে উপরের কোন গেমই বিশ্বের সবথেকে বেশি বিক্রি হওয়া গেমের তালিকায় নেই। এই মুহুর্তে সবথেকে বেশি ডাউনলোড করা গেমের তালিকায় রয়েছে মাইনক্রাফট। ২০১১ সালে সুইডেনের গেম ডেভেলপার মোজাং এই গেম তৈরি করেছিলেন। লঞ্চের পরেই ক্রমশ জনপ্রিয় হতে শুরু করায় ২০১৪ সামে মাইনক্রাফট কিনে নিয়েছিল মাইক্রোসফট।

সম্প্রতি লঞ্চের দশ বছর পূর্ণ করেছে মাইনক্রাফট। বিশ্বব্যাপী ১৭.৬ কোটি বার ডাউনলোড হয়েছে এই গেম। যা এই গেমকে সর্বকালের সবথেকে বেশিবার ডাউনলোড হওয়া গেমের তকমা দিতে পারে।

এর আগে জি টি এ ৫, প্রথম গেম হিসাবে ১০ কোটি ডাউনলোডের গন্ডী ছাড়িয়েছিল। বিশ্বব্যাপী ১১ কোটি বারের বেশি ডাউনলোড হয়েছে এই গেম। তবে এই তথ্যের কোন সঠিক প্রমাণ মেলেনি। এই প্রথম কোন গেম ডেভেলপার নিজের গেম ডাউনলোডের সংখ্যা প্রকাশ করলেন। এর ফলে এক নম্বরে রয়ে গেল মোজাং এর মাইনক্রাফট।

মাইনক্রাফট গেমে থ্রি ডি ব্লক ব্যবহার করে ঘর, বাড়ি, তৈরি করা যায়। একাধিক মোড এ খেলা যায় মাইনক্রাফট। সার্ভাইভাল মোড, অ্যাডভেঞ্চার মোড, হার্ডকোর মোড এর মতো মোডগুলো।

(ঢাকাটাইমস/২২মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা