মহাকাশে গুপ্তচর উপগ্রহ পাঠাল ভারত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০১৯, ১২:৫০

মহাকাশে নতুন গুপ্তচর উপগ্রহের সফল উৎক্ষেপন করেছে ভারত। এই উপগ্রহের বিশেষত্ব হল আকাশ মেঘাচ্ছন্ন হলেও এটি নিজের কাজ করে যেতে পারবে। পাকিস্তানের বালাকোটের মত স্ট্রাইক করার প্রয়োজন আবারও কখনো পরলে কাজে আসবে এই উপগ্রহ। বুধবার ভোরে এটি উৎক্ষেপন করা হয়।

ভারতের নতুন এই উপগ্রহ সম্পর্কে বলা হচ্ছে, এর ওজন ৬১৫ কেজি। রাত হোক বা দিন যে কোনও সময় চারপাশের স্পষ্ট ছবি তুলতে পারবে। আবহাওয়ার পরিস্থিতিও রিস্যাট বি টু নামের উপগ্রহটির কাজে প্রভাব ফেলতে পারবে না।

এই উপগ্রহ দিয়ে মহাকাশ থেকে শত্রুপক্ষের ওপর ভারতের নজরদারি হবে আরও নিখুঁত এবং স্পষ্ট। ছবি পাঠাতে শুরু করলে ভারত মহাসাগরে কোনো চীনা যুদ্ধজাহাজ লুকিয়ে আছে কি না অথবা পাকিস্তানের জঙ্গি ঘাঁটিতে উগ্রপন্থীরা কী করছে, সেই গতিবিধিও চলে আসবে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীদের কাছে।

এর আগের রিস্যাট পর্যায়ের উপগ্রহগুলির থেকে অনেক শক্তিশালী এই রিস্যাট-টু-বি। এই মুহূর্তে মহাকাশে আছে ভারতের রিস্যাট-ওয়ান এবং রিস্যাট-টু উপগ্রহ। তাদের থেকে অনেক নিখুঁত ছবি পাঠাবে নতুন এই উপগ্রহ। সমুদ্রপৃষ্ঠের ৫৫৭ কিলোমিটার উপর থেকে মেঘের আস্তরণ ভেদ করে শত্রুভূমিতে দৃষ্টি রাখতে পারবে এটি। নজরদারির কারণেই এই উপগ্রহকে ডাকা হচ্ছে ‘আকাশের গোপন চোখ’ বা ‘গুপ্তচর’ উপগ্রহ নামে।

কোনো একটি নির্দিষ্ট লক্ষ্যবস্তুর ছবি দিনে দুই থেকে তিনবার তুলতে পারবে এটি। এর ফলে কোনো বাড়ি বা অঞ্চলে ২৪ ঘণ্টার মধ্যে কী পরিবর্তন হচ্ছে, তা নির্ভুলভাবে জানা যাবে। পাকিস্তান ছাড়াও এই ‘গুপ্তচর’ নজর রাখবে আরব সাগর, বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগরের উপর।

এই নিয়ে মহাকাশে মোট ৩৫৪টি কৃত্রিম উপগ্রহ পাঠাল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। এই উপগ্রহ পাঠানোর সঙ্গেই মোট ৫০টন ওজনে সামগ্রী মহাকাশে পাঠানোর কৃতিত্ব অর্জন করল ইসরো।

এই উপগ্রহের সফল উৎক্ষপণের পর ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাকে অভিনন্দন জানিয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন টুইট করেছেন, ‘ইসরো আমাদের আরও এক বার গর্বিত করল। এই উপগ্রহই হয়ে উঠবে আমাদের চোখ, সারা বছরের জন্য।’

২০০৮ সালের মুম্বই হামলার পরই এই ধরনের নজরদারি উপগ্রহের প্রয়োজনীয়তা বুঝতে পারে। সেই কারণে তড়িঘড়ি রিস্যাট-ওয়ানের আগে মহাকাশে রিস্যাট-টু পাঠায় ভারত। ২০০৯ সালের ২০ এপ্রিল ইসরায়েলে বানানো রিস্যাট-টু আকাশে পাঠিয়েছিল ভারত। ৫৩৬ কিমি উচ্চতা থেকে এই উপগ্রহ সারা বছর নজরে রাখে ভারতের সীমান্তে। সন্দেহজনক কিছু দেখলেই সেই খবর পৌঁছে যায় ভারতের সেনা এবং গোয়েন্দা সংস্থাদের কাছে। ২০১৬ সালে উরিতে সার্জিকাল স্ট্রাইক বা সাম্প্রতিক বালাকোট অভিযান করা হয়েছিল এই উপগ্রহের সাহায্যেই।

রিস্যাট-টু থেকে অনেক বেশি শক্তিশালী নতুন উপগ্রহ। এখানে ব্যবহার করা হয়েছে সিন্থেটিক অ্যাপারচার রেডার, যার ফলে উচ্চমানের ছবি তোলা যাবে আকাশ থেকে। নজরদারি ছাড়া প্রাকৃতিক দুর্যোগসহ অন্যান্য বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রেও কাজে লাগানো যাবে এই উপগ্রহ।

আগামী জুলাইয়ে চাঁদে রোবট পাঠানোর পরিকল্পনা রয়েছে ইসরোর। ইসরো প্রধান ডক্টর কে শিবান যা নিয়ে বলেছেন, ‘মহাকাশে ভারত যে জায়গায় পৌঁছতে যাচ্ছে, যেখানে অন্য কেউ এখনও পর্যন্ত যেতে পারেনি। তা হল চাঁদের দক্ষিণ মেরুর কাছের একটি জায়গা।’

ঢাকা টাইমস/২২মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

এই বিভাগের সব খবর

শিরোনাম :