রমনা বোমা হামলায় চিকিৎসকসহ তিনজনের সাক্ষ্যগ্রহণ

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০১৯, ১৬:৫৪ | প্রকাশিত : ২২ মে ২০১৯, ১৬:৫৩
ফাইল ছবি

রমনা বটমূলে বোমা হামলার বিস্ফোরক আইনের মামলায় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের চিকিৎসক ডা. মো. আশরাফ হোসেনসহ তিনজনের সাক্ষ্যগ্রহণ করেছে ট্রাইব্যুনাল।

অপর সাক্ষীরা হলেন- খুলনার রূপসা থানার এএসআই মো. আহসান আলী এবং মাদারীপুরের রাজৈর থানার এএসআই আনোয়ার হোসেন।

বুধবার ঢাকার এক নম্বর দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ করেন।

এনিয়ে মামলাটিতে ৮৪ জন সাক্ষীর মধ্যে ৩৪ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হলো। মামলায় বৃহস্পতিবার পর্যন্ত সাক্ষ্য গ্রহণের পূর্ব নির্ধারিত দিন ধার্য রয়েছে।

এর আগে গত ২৫ এপ্রিল এ দুই সাক্ষীসহ ১৩ জনের বিরুদ্ধে অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল ট্রাইব্যুনাল। যাদের মধ্যে পাঁচজনের সাক্ষ্য হলো।

গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়া সাক্ষীরা হলেন- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের তৎকালীন প্রধান ডা. মো. মিজানুল হক, একই বিভাগের ডা. মিজানুর রহমান, ডা. নুরুল ইসলাম ও ডা. ফজলুল করিম, কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের ডা. মো. আশরাফ হোসেন, কুমিল্লার দাউদকান্দি থানার এসআই আমানুল্লাহ, খুলনার রূপসা থানার এএসআই মো. আহসান আলীও মাদারীপুর জেলার রাজৈর থানার এসআই আনোয়ার হোসেন।

প্রসঙ্গত, এই ঘটনায় হত্যা মামলায় ২০১৪ সালের ২৩ জুন মুফতি হান্নানসহ আটজনের মৃত্যুদণ্ড এবং অপর ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। কিন্তু বিস্ফোরক আইনের মামলাটি দীর্ঘদিন বিচার স্থগিত ছিল।

২০০৯ সালের ১৬ এপ্রিল মামলাটিতে আদালত অভিযোগ গঠন করেন। ওই সময় বিস্ফোরক আইনের ৩ ও বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারায় অভিযোগ গঠন করা হয়। তাই ৩ ধারার সঙ্গে ৬ ধারা যুক্ত করে এবং বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারার প্রয়োজনীয়তা না থাকায় তা বাদ দিয়ে অভিযোগ গঠন করা হয়।

২০০১ সালের ১৪ এপ্রিল ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলায় ১০ জন নিহত ও বহু লোক আহত হন। ২০০৮ সালের ৩০ নভেম্বর এ ১৪ অভিযুক্তের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে সিআইডি। মামলার আসামিরা হলেন, আরিফ হাসান সুমন, মাও. আকবর হোসাইন ওরফে হেলালউদ্দিন, মো. তাজউদ্দিন, মাও. হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাও. আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, মুফতি শফিকুর রহমান, মুফতি আব্দুল হাই, শাহাদত উল্লাহ ওরফে জুয়েল, হাফেজ মাও. আবু তাহের, মাও. আ. রউফ, মাও. সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, মাও. শওকত ওসমান ওরফে শেখ ফরিদ ও হাফেজ মাও. ইয়াহিয়া।

(ঢাকাটাইমস/২২মে/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

এই বিভাগের সব খবর

শিরোনাম :