সময়ের আগে আনা ৪০০ মণ আম ধ্বংস

প্রকাশ | ২২ মে ২০১৯, ২০:১৭ | আপডেট: ২২ মে ২০১৯, ২০:২১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে ৪০০ মন আম ধংস করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ সময়ে নয় প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা করা হয়। আমগুলো নির্ধারিত সময়ের আগে আড়তে আনা হয়েছিল বলে জানিয়েছে র‌্যাব।

বুধবার র‌্যাবের নির্বাহী হাকিম সারওয়ার আলম এ অভিযান পরিচালনা করেন। পরে আমগুলো গাড়ির চাকার নিচে ফেলে নষ্ট করে দেওয়া হয়।

অভিযানে মা এন্টার প্রাইজ, সাদ্দাম এন্টার প্রাইজ ও নাঙ্গলকোট এন্টারপ্রাইজকে চার লাখ টাকা করে আট লাখ টাকা, নান্নু এন্টারপ্রাইজ ও সজীব এন্টারপ্রাইজকে তিন লাখ টাকা করে ছয় লাখ, বন্ধু বাণিজ্যালয় ও মাদারীপুর বাণিজ্যালয়কে দুই লাখ টাকা করে চার লাখ টাকা এবং চন্দ্রপুরী সবজি ভান্ডার ও সাবিহা বাণিজ্যালয়কে এক লাখ টাকা করে দুই লাখ জরিমানা করা হয়।

সারওয়ার আলম বলেন, “আমগুলো মে মাসের শেষ দিকে বাজারে আসার কথা। কিন্তু তারা নির্ধারিত সময়ের আগে ভিন্ন পক্রিয়ায় পাকিয়ে বাজারে এনেছে, যা অপরাধ এবং স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।”

বাংলাদেশের বিভিন্ন স্থানের বাজারে আম রাজশাহী অঞ্চল থেকে বেশি আসে। এবার রাজশাহীর প্রশাসন বাগান থেকে বিভিন্ন ধরনের আম পাড়ার সময় নির্ধারণ করে দিয়েছেন।

সে অনুযায়ী, ২২ মে পর্যন্ত শুধু গুটি ও গোপালভোগ আমই পাড়া যাবে। এরপর ২৫ মে লক্ষণভোগ ও লখনা, ২৮ মে হিমসাগর ও খিরসাপাত আম পাড়া হবে।

৬ জুনের পর বাজারে আসবে ল্যাংড়া ও বোম্বাই। ফজলি, সুরমা ফজলি ও আম্রপালি আসবে ১৬ জুন নাগাদ।

এই সময়ের আগে কোনো ধরনের আম গাছে পেকে গেলে তা রাজশাহী জেলা প্রশাসনকে জানিয়ে তা পাড়ার পরামর্শ দেওয়া হয়েছে আমচাষিদের।

রাজশাহীর বাগানে যে সব আম পাড়ার সময় এখনও হয়নি, সেসব আম যাত্রাবাড়ীর নয়টি আড়তে পাওয়ায় সেগুলোই ধ্বংস করা হয় বলে র‌্যাবের এ কর্মকর্তা।

ঢাকাটাইমস/২২মে/এএ/ইএস