উদ্যোক্তা-পরিচালক শেয়ার

৩০ শতাংশ না থাকলে বিক্রি নিষেধ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০১৯, ২১:২৬

তালিকাভুক্ত কোনো কোম্পানিতে উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ন্যুনতম ৩০ শতাংশ শেয়ার না থাকলে ওই কোম্পানির কোনো উদ্যোক্তা  বা পরিচালক (উদ্যোক্তা পরিচালক ব্যাতীত) শেয়ার বিক্রি করতে পারবেন না। এমনকি কোনো শেয়ার হস্তান্তর বা  ঋণ নেওয়ার জন্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে বন্ধকও রাখা যাবে না।

বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই সিদ্ধান্ত নিয়েছে।

এ লক্ষ্যে তালিকাভুক্ত কোম্পানির স্বতন্ত্র পরিচালক ছাড়া উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং পরিচালকদের এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণ-সংক্রান্ত কমিশনের ২২ নভেম্বর ২০১১ তারিখে জারি করা প্রজ্ঞাপনটি বাতিল করেছে বিএসইসি। অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার লক্ষ্যে  শিগগির এই বিষয়ে  একটি নতুন প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

সিদ্ধান্ত অনুসারে, স্বতন্ত্র পরিচালক ছাড়া পরিচালক ও উদ্যোক্তারা সম্মিলিতভাবে ন্যূনতম ৩০ শতাংশ শেয়ার ধারণ না করলে ওই কোম্পানি রাইট শেয়ার ইস্যু কিংবা রিপিট আইপিওর জন্য আবেদন করতে পারবে না। এমনকি ওই কোম্পানি অন্য কোনো তালিকাভুক্ত কোম্পানি অথবা তালিকা বহির্ভূত কোম্পানিকে অধিগ্রহণ করা কিংবা একীভূত হতে পারবে না। বোনাস শেয়ার ইস্যু অথবা অন্য কোনো উপায়ে মূলধন বৃদ্ধি করতেও পারবে না ওই কোম্পানি।

কোনো কোম্পানি অথবা প্রতিষ্ঠান কোনো কোম্পানির ২ শতাংশ বা তার বেশি শেয়ার ধারণ করলে সেই কোম্পানি বা প্রতিষ্ঠান ওই  কোম্পানির পরিচালক পদের জন্য একজন ব্যাক্তিকে মনোনীত করতে পারবে। অন্যদিকে ২ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থতায় কোনো পরিচালকের পদ শূন্য হলে শূন্য হওয়ার ৩০ কার্যদিবসের মধ্যে ২ শতাংশ শেয়ার ধারণ করছেন এমন ব্যক্তিদের মধ্য থেকে শূন্য পদে পরিচালক নিয়োগ দেবে।

এ ছাড়া ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ কোম্পানির জন্য স্টক এক্সচেঞ্জে আলাদা ক্যাটাগরি চালু করা হবে।

 

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :