সূচক বাড়লেও লেনদেন কমেছে

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ২২ মে ২০১৯, ২১:২৯

ব্যাংকগুলোর বিনিয়োগসীমা বাড়ানোর ইতিবাচক সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংক জানানোর পর বাজারে যে উল্লম্ফন ঘটিছিল তা এক দিনের বেশি টেকেনি। দুই দিন পতনের পর আবার গতকাল সামান্য বেড়েছে সূচক। বলা হচ্ছে, তারল্য সংকট কাটাতে সহায়তা তহবিলের অর্থ পেয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। আর এ অর্থ দিয়ে বিনিয়োগ করার ফলে গতকাল সূচক কিছুটা ইতিবাচক হয়েছে। তবে কমেছে লেনদেন।

বুধবারের বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে শেষ হয় লেনদেন। দিনের শুরুতে কিছুটা ভিন্ন চিত্র থাকলেও শেষের দিকে কেনার চাপ বাড়লে ঘুরে দাঁড়ায় বাজার। লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৩০ পয়েন্টে।

বুধবার লেনদেন হওয়া ৩৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯১টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির শেযার দর। আর দিনশেষে মোট লেনদেন হয়েছে ২৯০ কোটি ৫৪ লাখ ৪৬ হাজার টাকা, যা আগের দিনের চেয়ে ৬১ কোটি ১৫ লাখ ২৮ হাজার টাকা কম। ওই দিন লেনদেন হয়েছিল ৩৫১ কোটি ৬৯ লাখ ৭৪ হাজার টাকা।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্যসূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৭০৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১১৯টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির শেয়ার দর। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৪ কোটি ৭৫ লাখ ২৮ হাজার টাকা।

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :