পুঁজিবাজারে রানার অটোমোবাইলসের শেয়ার লেনদেন শুরু

অর্থনৈতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ মে ২০১৯, ১৯:৫৯

দেশের অটোমোবাইল খাতে প্রথম উৎপাদন ও রপ্তানীকারক প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস লিমিটেড সম্প্রতি দেশের পুঁজিবাজারের দুইটি স্টক এক্সচেঞ্জে একত্রে লেনদেন শুরু করেছে।

উক্ত অনুষ্ঠানে রানার গ্রুপর চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, আমরা শুধু টাকার জন্য প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আসিনি। কোম্পানিটিকে দীর্ঘমেয়াদে টিকিয়ে রাখার জন্য পুঁজিবাজারে এসেছি। আমাদের প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা অনেক পরিশ্রম ও ত্যাগ স্বীকার আর প্রতিশ্রুতি রক্ষা করে প্রতিষ্ঠানটিকে এ পর্যায়ে নিয়ে এসেছে।

দীর্ঘ দিন প্রতিষ্ঠানটি সুনাম ও আস্থা অর্জন করে ব্যবসা পরিচালনা করছে। আগামী দিনেও আমরা সবার অব্যাহত সহযোগিতা নিয়ে এই সুনাম আরও বৃদ্ধি করতে চাই। রানার এখন এক ধাপ এগিয়ে ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত মোটরসাইকেল বিভিন্ন দেশে রফতানি করছে।

পুঁজিবাজারে আসার নতুন এই পদক্ষেপের মাধ্যমে আমাদের দায়িত্ব আগের তুলনায় আরও বেড়ে গেছে এবং আমরা আমাদের প্রতিজ্ঞা পালনে বদ্ধ পরিকর।

ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক কেএম মাজেদুর রহমান বলেন রানার অটোমোবাইলস্ লিমিটেড পুজিবাজারে তালিকাভুক্ত হওয়াতে সাধারণ বিনিয়োগকারিরা উৎসাহবোদ করছে।

একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিনিয়োগ শ্রুরু হয়।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের মহাব্যবস্থাপক গোলাম ফারুক বলেন রানার - এর মত একটি সুপ্রতিষ্ঠিত কোম্পানির পুজিবাজারে অর্ন্তভূক্তি বিনিয়োগকারিদেও উতসাহিত করবে এবং পূজিঁবাজারকে শক্তিশালী করবে রানার অটোমোবাইলস্ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও রিয়াজুল হক চৌধুরী বলেন, শেয়ারহোল্ডারা আইপিওতে আমাদের উপর অটুট আস্থা ও বিশ্বাস দেখিয়েছে । এখন আমাদের দায়িত্ত হলো কোম্পানিকে নতুন উচ্চতায় নিয়ে তাদের এই আস্থা ও বিশ্বাসের প্রতি সম্মান দেখানো। তিনি ডিএসই, সিএসই সহ আইপিওতে যুক্ত সংশ্লিষ্ট্রদের পক্ষের প্রতি তাদের অকুন্ঠ সহায়তার জন্য ধন্যবাদ জানান ।

এই প্রথম কোন বিদেশী ইকুইটি বিনিয়োগকারি কোম্পানী কতৃক বিনিয়োগকৃত বাংলাদেশী কোম্পানি পুজিবাজারে তালিকাভুক্ত হলো। অনুষ্ঠানে ব্রামার ফ্রন্টিয়ার পিই ট ু(মরিশাস) লিঃ এর মনোনিত পরিচালক খালিদ শহিদুল কাদির বলেন, রানার অটোমোবাইলস্ লিঃ একটি পরিচ্ছন্ন উৎপাদন মুখী কোম্পানী, যা বাংলাদেশের জন্য  গর্বের। ব্রামার ফ্রন্টিয়ার পিইট ু(মরিশাস)  এর মনোনিত পরিচালক মোয়াল্লেম এ চৌধুরী, এফসিএ ডিএসই, সিএসই কে আন্তরিক ধন্যবাদ জানান তাদের সহায়তার জন্য।রানার অটোমোবাইলসের প্রধান অর্থ কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, আমরা পুরাপুরি কমপ্লায়েন্স মেনে সামাজিক দায়বদ্ধতা পালন করে ব্যবসা করছি । পুঁজিবাজারে তালিকাভুক্তির মাধ্যমে শেয়ারহোলডার ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় আমরা প্রতিজ্ঞা বদ্ধ।

এদিকে ৯৭ টাকা ৩০ পয়সা দরে প্রতিটি শেয়ার লেনদেন শুরু হয়েছে। সারাদিন জুড়েই লেনদেনর শীর্ষে ছিল প্রতিষ্ঠানটি। দিনশেষে প্রতিটি শেয়ারের লেনদেন হয় ১০০ টাকা ৪০ পয়সায়। আর লেনদেন হয় মোট ৩৫ লাখ ২২ হাজার ১৮ টি শেয়ার।

ঢাকা টাইমস/ ২৩ মে ২০১৯/ আরএ

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :