ঈদযাত্রায় ভোগান্তির শঙ্কা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ মে ২০১৯, ০৯:৪৪
ফাইল ছবি

প্রতি বছরই ঈদযাত্রা নিয়ে একরকম আতঙ্ক তৈরি হয়। মহাসড়কে ছোটখাটো সংস্কার করে যান চলাচলের উপযোগী করার প্রক্রিয়া চলে। ঈদযাত্রা নিরাপদ হবে, যানজট হবে না- এমন ঘোষণা আসলেও ঈদের ২/৩ দিন আগে থেকেই মহাসড়ক স্থবির হয়ে পড়ে। সেই ভোগান্তি পোহাতে হয় ঈদের ঘরমুখো মানুষের। এবারও নানা উদ্যোগ সত্ত্বেও যানজট ও জনভোগান্তির আশঙ্কা থাকছে।

যদিও ঈদযাত্রায় মহাসড়কে নিরাপত্তা, ভোগান্তি কমানো এবং যানবাহনের শৃঙ্খলায় সমন্বিত উদ্যোগের কথা বলছে পুলিশ। হাইওয়ে পুলিশের পাশাপাশি এবার আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), ইন্ডাস্ট্রিয়াল পুলিশও সড়কে দায়িত্ব পালন করবে। ইতোমধ্যে সমন্বয় সভা করে সুনির্দিষ্ট নির্দেশনাও দিয়েছে পুলিশ সদর দপ্তর।

যাত্রীকল্যাণ সমিতির তথ্যানুযায়ী, গত ঈদুল ফিতরের আগে ও পরে দেশের বিভিন্ন সড়কে-মহাসড়কে ২৭৭টি সড়ক দুর্ঘটনায় ৩৩৯ জন নিহত এবং এক হাজার ২৬৫ জন আহত হন। সড়ক, রেল ও নৌপথে সম্মিলিতভাবে ৩৩৫টি ঘটনায় ৪০৫ জন নিহত এবং এক হাজার ২৭৪ জন আহত হন। এবারের ঈদযাত্রায় সড়ক পথের নিরাপত্তা নিশ্চিতে সুনির্দিষ্ট করে ২০টি প্রস্তাবনা দিয়েছে যাত্রীকল্যাণ সমিতি।

হাইওয়ে পুলিশ কর্মকর্তারা জানান, ঈদে বাড়ি যাওয়া মানুষের বড় অংশেরই ভরসা সড়ক-মহাসড়ক। বাসের আগাম টিকিট কেনা যাত্রীরা আগামী ২৯ তারিখের মধ্যে ঈদযাত্রা শুরু করবেন। চলবে ৪ জুন পর্যন্ত। অন্যবারের তুলনায় এবার ঈদঘিরে মহাসড়ক যানজটমুক্ত রাখার চ্যালেঞ্জ অনেক বেশি। এবার নির্মাণকাজ পুরোদমে চলছে। তবে অনেক স্থানে নির্মাণকাজ শেষ হলেও মোটাদাগে শেষ হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, টঙ্গী থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত ১২ কিলোমিটার ফোর লেনের কাজ চলছে। এ সড়কে চলাচল এখন নাজুকপর্যায়ে। নিত্যদিন স্বাভাবিকভাবে এ সড়কে চলাচলে দেড় থেকে দুই ঘণ্টা বেশি সময়ক্ষেপণ হচ্ছে। একই সঙ্গে চলছে তিনটা ফাইওভারের কাজ। চলছে রাস্তা ঘেঁষে ড্রেন নির্মাণের কাজও। নির্মাণকাজের জন্য খোঁড়াখুঁড়ি হচ্ছে প্রতিদিন। কখনো কখনো ক্রেন বিকল হয়ে যানজট তৈরি করছে। যে কারণে এবার রাজধানী থেকে গাজীপুর রুট দিয়ে যাতায়াতকারী যানবাহনগুলোতে বাড়তি ভোগান্তি পোহাতে হতে পারে।

আসন্ন পবিত্র ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করার লক্ষ্যে আইনশৃঙ্খলা ও সড়কে শৃঙ্খলা বজায় রাখার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী। গত ২১ মে পুলিশ সদর দপ্তরের সম্মেলনকক্ষে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সার্বিক আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা-সংক্রান্ত সভায় আইজিপি মহাসড়কে নসিমন, করিমন, ভটভটি, ইজিবাইক চলাচল বন্ধ এবং সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া যানবাহন না থামানোর জন্যও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী জানান, প্রতি বছর ঈদকেন্দ্রিক সড়ক দুর্ঘটনা আশঙ্কাজনক হারে বাড়ছে। গত ঈদে সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর তদারকি ও সক্রিয় অবস্থানের কারণে খানিকটা স্বস্তিদায়ক হলেও ফেরার পথে তদারকি না থাকায় সড়ক দুর্ঘটনা, প্রাণহানি ও ক্ষয়ক্ষতি বেশি হয়েছে।

তিনি বলেন, ‘আমরা আশা করব, এবার যাওয়া ও আসার পথে তদারকি থাকবে। আমরা এবার ২০ দফা প্রস্তাবনা দিয়েছি। এসব অনুসরণ করলে ঈদযাত্রায় ভোগান্তি হবে না।’

ঢাকাটাইমস/২৪মে/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :