সুইডেনে ইইউ নির্বাচন

মহিবুল ইজদানী খান ডাবলু
 | প্রকাশিত : ২৪ মে ২০১৯, ১৩:০৯

আসছে ২৬ মে রবিবার ইউরোপিয়ান ইউনিয়ন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনের নির্দিষ্ট তারিখ আগামী ২৬ মে রবিবার নির্ধারিত হলেও গত ৮ মে থেকে সুইডেনে ভোট প্রদানের কাজ শুরু হয়েছে। প্রতি পাঁচ বৎসর অন্তর অন্তর ইউরোপিয়ান ইউনিয়নের সদস্যভুক্ত দেশগুলোতে এই নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে।

১৯৭৯ সালে ই ইউ নাগরিকরা প্রথমবারের মতো সরাসরি ভোটে ইউরোপিয়ান ইউনিয়নের পার্লামেন্টে নিজ নিজ দেশের সদস্য নির্বাচিত করে। এখানে উল্লেখযোগ্য যে বিভিন্ন দেশের জনসংখ্যার উপর ভিত্তি করে অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে ইউরোপিয়ান ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্যের সংখ্যা নির্ধারণ করা হয়।

সুইডেন পহেলা জানুয়ারি ১৯৯৫ থেকে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য। ২০০৩ ইউরো মুদ্রায় অন্তর্ভুক্ত হওয়ার লক্ষে সুইডেনে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে জনগণ ইউরো মুদ্রার বিপক্ষে ভোট প্রদান করে। এদিকে জনসংখার উপর নির্ভর করে ই ইউ পার্লামেন্টের আসনসংখ্যা ভাগ করার কারণে সুইডেন ইউরোপিয়ান পার্লামেন্টের মোট ৭৫১ আসনের মধ্যে ২০ আসন লাভ করে। তবে ব্রিটেন বের হয়ে যাওয়ার পর তাদের সংরক্ষিত আসন থেকে সুইডেনকে একটি আসন দেওয়া হয়েছে। ফলে ইউরোপিয়ান ইউনিয়নে সুইডেনের আসন সংখ্যা এখন দাঁড়াবে ২১ ও মোট ৭৫১ থেকে ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য সংখ্যা এসে হবে ৭০৫ সুইডেনে ই ইউ নির্বাচনে ভোটার সংখ্যা ৭,৫ মিলিয়ন।

পাঁচ বৎসর আগের ইইউ নির্বাচনে মাত্র ৫১% ভোটার অংশগ্রহণ করে। বর্তমান ইইউ পার্লামেন্টে সুইডেনের নয়টি রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব আছে। এগুলো হলো (১) সোসিয়াল ডেমোক্রেট লেবার পার্টি (২) লেফট পার্টি (৩) গ্রিন পার্টি (৪) লিবারেল পার্টি (৫) সেন্টার পার্টি (৬) মডারেট পার্টি (৭) ক্রিস্ট ডেমোক্রেট (৮) সুইডেন ডেমোক্রেট ও ফেমিনিস্ট ইন্সেটিভ। এই নয়টি দল ই ইউ পার্লামেন্টে পৃথক পৃথক ছয়টি এলাইন্সে নিজেদের অবস্থান বজায় রেখেছে।

২০১৪ নির্বাচনে সুইডেনের ২০ আসনের মধ্যে লেবার পার্টি ৫, মডারেট ৩, সেন্টার ১, লিবারেল ২, ক্রিস্ট ডেমোক্রেট ১, লেফট পার্টি ১, সুইডেন ডেমোক্রেট ২, গ্রিন পার্টি ৪ ও ফেমিনিস্ট ইন্সেটিভ ১ আসন লাভ করে। তবে আসছে নির্বাচনে ফলাফলে এক বিরাট পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে বলে জরিপ রিপোর্টগুলোতে আভাস দেওয়া হয়েছে। অতি সম্প্রতি প্রকাশিত এক জরিপ রিপোর্ট অনুসারে আসছে ২৬ মার্চের নির্বাচনে সুইডেন ডেমোক্রেট ও লেফট পার্টি সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে বলে জানানো হয়েছে। এই ফলাফলে বলা হয়েছে মডারেট ৪, সেন্টার ১, লিবারেল ০, ক্রিস্ট ডেমোক্রেট ২, সোসিয়াল ডেমোক্রেট ৬, লেফট পার্টি ২, গ্রিন পার্টি ২, ফেমিনিস্ট ইন্সেটিভ ০, সুইডেন ডেমোক্রেট ৪ আসন পাওয়ার সম্ভবনা রয়েছে।

এদিকে কোনো কোনো রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে বহিরাগত বিরোধী উগ্র ডানপন্থী রাজনৈতিক দল সুইডেন ডেমোক্রেট গত নির্বাচনে ২ আসন লাভ করলেও আসছে নির্বাচনে ৫/৬ পাওয়ার সম্ভবনা রয়েছে। এই দলটি শুধুমাত্র ইমিগ্রান্ট বিরোধী বক্তব্যের উপর নির্ভর করে তাদের জনপ্রিয়তা বৃদ্ধি করার চেষ্টা করছে। তবে সম্প্রতি সুইডেন ডেমোক্রেটের ই ইউ পার্লামেন্ট মেম্বার ও আসছে নির্বাচনে দলের ১ নাম্বার প্রার্থী পিটার লুন্ডগ্রেন কর্তৃক দলের একজন মহিলার বক্ষে হাত দেওয়াকে কেন্দ্র করে দলটি এখন সমস্যায় পড়েছে। অন্যদিকে দলের নির্বাচনী নাম তালিকা থেকে হঠাৎ করে ৪ নাম্বার প্রার্থী ক্রিস্টিনা ভিনবার্গকে বাদ দেওয়ার কারণে এই মহিলা এখন একে একে দলের ভিতরের গোমর ফাক করে চলছেন।

ক্রিস্টিনা ভিনবার্গ বর্তমান ই ইউ পার্লামেন্ট মেম্বার এবং আসছে নির্বাচনে সুইডেন ডেমোক্রেট থেকে তার জয়ী হওয়ার সম্ভাবনাও ছিল। অনেকদিন আগে ঘটে যাওয়া এই ঘটনাটি তিনি সম্প্রতি মিডিয়ায় প্রকাশ করেন। তবে সুইডেন ডেমোক্রেটের লিডার জিমি অকেসন পিটার লুন্ডগ্রেনের পক্ষে শক্ত সমর্থন জানিয়েছেন এবং এধরণের বক্তব্য দেওয়ার জন্য ক্রিস্টিনা ভিনবার্গের প্রচন্ড সমালোচনা করেন। তাকে দল থেকে বহিষ্কার করার কোথাও বলা হয়েছে। অন্যদিকে সোশ্যাল ডেমোক্রেট লেবার পার্টি তাদের পূর্বের ৫ আসন সম্ভাবনা ধরে রাখতে পারবে।

এছাড়া রক্ষণশীল দল মোডারেট এর পক্ষে তাদের পূর্বের ৩ আসন ধরে রাখা কঠিন হতে পারে। কারণ জরিপ রিপোর্ট অনুসারে দিন দিন তাদের জনপ্রিয়তা কমে আসছে। ক্রিস্ট ডেমোক্রেট ২ আসন পাবে বলে জরিপ রিপোর্টে বলা হয়েছে। গত নির্বাচনে দলটি ১ আসন লাভ করে। গত নির্বাচনে গ্রিন পার্টি ৪ আসন পেলেও আসছে নির্বাচনে তাদের ২ আসন হারাবার সম্ভাবনা রয়েছে।

কারণ সুইডেনের আভ্যন্তরীণ রাজনীতিতে দলটির জনপ্রিয়তা বর্তমানে ততটা ভালো অবস্থানে নেই। ফেমিনিস্ট ইন্সেটিভ তাদের ১ আসন এবার আর ধরে রাখতে না পারলেও সেন্টার পার্টি তাদের পূর্বের ১ আসন ধরে রাখতে পারবে। লেফট পার্টি ২ আসন পাবে বলে জরিপ রিপোর্টের বলা হয়েছে। গত নির্বাচনে দলটি ১ আসন লাভ করে। লেফট পার্টির ২ আসনে পাওয়ার গ্রান্টি থাকলেও ইমিগ্রান্টদের ভোটের পার্সেন্ট বৃদ্ধি পেলে দলটির তিনটি আসন পাওয়ার কথা একেবারে উড়িয়ে দেওয়া যায় না।

কারণ বর্তমানে সুইডিশ পার্লামেন্টে একমাত্র রাজনৈতিক দল যে ইমিগ্র্যাশন আইনে শিথিলতা আনা ও সুইডেনে আশ্রয় আবেদনকারী উদ্বাস্তুদের অনুমতি প্রদানের পক্ষে। তাছাড়া দেশের আভ্যন্তরীণ রাজনীতিতে দলটির জনপ্রিয়তার অবস্থান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পর্যবেক্ষক মহলের মতে ইইউ নির্বাচনে ইমিগ্রান্টরা ততটা উৎসাহিত হয় না। ভোটে তাদের অংশগহণের সংখ্যা একেবারে নামমাত্র।

সারা দেশের মধ্যে প্রতিটি দলের একটি করে প্রার্থী তালিকা থাকার কারণে ভোট গণনায় যে দল বেশি ভোট পাবে সেই দল বেশি আসন লাভ করবে। সেক্ষেত্রে ইমিগ্রান্টদের তুলনায় ই ইউ নির্বাচনে সুইডিশদের অংশগ্রহণের পার্সেন্ট সর্বাধিক। রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করেন এবারের ই ইউ নির্বাচনে বহিরাগতদের অংশগ্রহণ বেশি হলে লেবার পার্টি ও লেফট পার্টির আসনসংখ্যা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। আর তা না হলে সুইডেন ডেমক্রেট আশাতীত ভালো ফলাফল করবে। সবকিছুই নির্ভর করবে আগামী দিনগুলোর রাজনৈতিক পরিস্থিতির উপর।

লেখক: ইলেক্টেড মেম্বার, দা ইউনিয়ন অফ সার্ভিস এন্ড কমিউনিকেশন এম্পলয়েস স্টকহল্ম সাউথ ব্রাঞ্চ

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :