দক্ষ কর্মী তৈরিতে ‘এফবিসিসিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’ হচ্ছে

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ মে ২০১৯, ১৯:১৫

দেশের বাণিজ্য খাতের জন্য প্রয়োজনীয় দক্ষ জনশক্তি গড়ে তুলতে ‘এফবিসিসিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’ স্থাপন করতে যাচ্ছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। একই সঙ্গে অর্থনৈতিক নীতি পরিকল্পনা ও কাঠামো তৈরির লক্ষ্যে এফবিসিসিআই ইকোনমিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে।

আজ শুক্রবার সকালে ধানমন্ডিতে ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে এফবিসিসিআইয়ের নতুন সভাপতি শেখ ফজলে ফাহিম সাংবাদিকদের এ তথ্য জানানা। তিনি বলেন, দক্ষ মানবসম্পদ তৈরিতে এফবিসিসিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে।

এর আগে এফবিসিসিআইয়ের সভাপতির নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে নবনির্বাচিত পরিচালনা পর্ষদ। এ সময় দেশের সব ব্যবসায়িকে সঙ্গে নিয়ে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন এফবিসিসিআইয়ের সভাপতি।

অর্থনৈতিক গবেষণাসহ বেশ কিছু প্রকল্প নেয়ার কথাও জানান শেখ ফজলে ফাহিম। এফবিসিসিআইয়ের নবনির্বাচিত সিনিয়র সহ-সভাপতি মুনতাকিম আশরাফ এবং সহ-সভাপতি হাসিনা নেওয়াজ, দিলীপ কুমার আগরওয়ালা, সিদ্দিকুর রহমান, মীর নিজাম উদ্দিন আহমেদ ও নিজামুদ্দিন রাজেশসহ পরিচালকরা এ সময় উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদন শেষে শেখ ফজলে ফাহিম সাংবাদিকদের কাছে এফবিসিসিআইয়ের বর্তমান পর্ষদের পরিকল্পনাগুলো তুলে ধরেন। তিনি বলেন, অর্থনৈতিক নীতি পরিকল্পনা এবং কাঠামো তৈরির লক্ষ্যে এফবিসিসিআই ইকোনমিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করবে, যা বাণিজ্য ও অর্থনীতি বিষয়ে নীতি সহায়তা করবে। এ ইনস্টিটিউটের নলেজ পার্টনার হচ্ছে নীতি পরিকল্পনা ও কাঠামো প্রণয়নের ক্ষেত্রে বিশ্বের নামকরা জ্যাকব অ্যান্ড করডোভা।

শেখ ফাহিম বলেন, দেশে মানবসম্পদের বহুমুখী চাহিদা পূরণে দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে ‘এফবিসিসিআই টেকনিক্যাল ও ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট’ প্রতিষ্ঠা করা হয়েছে, যার কার্যক্রম শিগগিরই শুরু হবে। ব্যবসায়ীদের ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিরোধ দ্রুত নিষ্পত্তির মাধ্যমে ব্যবসা পরিচালনা ব্যয় কমানোর লক্ষ্যে এফবিসিসিআইতে ‘এফবিসিসিআই আরবিট্রেশন সেন্টার’ প্রতিষ্ঠা করা হয়েছে এবং এর কার্যক্রম শুরু হচ্ছে।

দেশের তাৎপর্যপূর্ণ অর্থনৈতিক অগ্রযাত্রা এবং চতূর্থ শিল্প বিপ্লবের পরিপ্রেক্ষিতে নতুন নতুন উদ্ভাবনের প্রয়োজনে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিতে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে ‘এফবিসিসিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’ প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান শেখ ফাহিম।

নবনির্বাচিত পরিচালনা পর্ষদ গত ১৯ মে ২০১৯-২০২১ মেয়াদকালের জন্য দায়িত্ব গ্রহণ করে।

ঢাকাটাইমস/২৪মে/ ইএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :