‘বঙ্গবন্ধুর আদর্শকে লালন ও ধারণ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০১৯, ২১:৫২

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করেছে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব ’৭১।

রবিবার বিকালে রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের দীপনপুরে রাজমঞ্জিলের ২য় তলায় এ আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মোহাম্মদ আবু কাওসার, ব্যারিস্টার ড. তুরিন আফরোজ, জিটিভি ও সারাবাংলা ডট নেটের প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, কর কমিশনার মোহাম্মদ আসাদুজ্জামান, বাংলাদেশ যুব মহিলা লীগের সহ-সভাপতি কোহেলী কুদ্দুস মুক্তি, মুক্তিযোদ্ধা রুহুল আমিন মজুমদার, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বীর মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল, আনন্দ পাঠ একাডেমির অধ্যক্ষ ইফাত আরা নার্গিস, গণজাগরণ মঞ্চের সংগঠক বাপ্পাদিত্য প্রমুখ।

সভায় গোলাম কুদ্দুছ তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে কেন্দ্র করে সারাদেশে যে উদ্দীপনার সৃষ্টি হয়েছে, তা খুবই ইতিবাচক দিক। এ দিবসের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনাদর্শন ও চেতনা জাতির কাছে তুলে ধরতে হবে। দেশকে নিয়ে বঙ্গবন্ধুর ভাবনা, দেশের মানুষের মুক্তি ও কল্যাণের জন্য তার ত্যাগ তরুণ সমাজকে জানাতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু দুর্নীতির বিরুদ্ধে লড়াই করেছেন। তার আদর্শকে ধারণ করতে হলে অবশ্যই দুর্নীতিমুক্ত থাকতে হবে। দেশকে ভালোবাসতে হবে। দেশের মানুষের কল্যাণে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, শুধু অনুষ্ঠানের আয়োজন করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করলে হবে না। বঙ্গবন্ধুর আদর্শকে লালন করতে হবে, ধারণ করতে হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে স্কুল পর্যায়ে বঙ্গবন্ধু ও বাংলাদেশ অথবা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করার জন্য তিনি আয়োজকদের অনুরোধ জানান।

ব্যারিস্টার ড. তুরিন আফরোজ বলেন, বঙ্গবন্ধু শুধু একটি নাম নয়, একটি প্রতিষ্ঠান। আর এ প্রতিষ্ঠানকে লালন করতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। আর বঙ্গবন্ধুকে জানতে হবে তার কর্মের মধ্য দিয়ে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে চোখে দেখেছি কি না সেটা বড় কথা নয়। বড় কথা হলো তার প্রকৃত আদর্শ ধারণ করেছি কি না।

এসময় তিনি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তব্য ,গান, সঙ্গীতসহ নানা আয়োজন করার আহবান জানান।

গণমাধ্যম ব্যক্তিত্ব সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, বঙ্গবন্ধু যে আদর্শ ধারণ করেছেন তার থেকে আমরা শত মাইল দূরে আছি। এটা খুবই হতাশার।

তিনি বলেন, আমার মতে বঙ্গবন্ধুর আদর্শ হলো উদার, অসাম্প্রদায়িক, ধর্মপ্রাণ বাঙালি। বঙ্গবন্ধুর আদর্শ হলো সততা, নিষ্ঠা। বঙ্গবন্ধুর আদর্শ হলো মানুষের ক্ষমতায়ন।

তিনি আরও বলেন, নিজেকে প্রশ্ন করুন কতোটুকু ধারণ করেছেন বঙ্গবন্ধুর আদর্শ?

অ্যাডভোকেট মোল্লা মোহাম্মদ আবু কাওসার বলেন, একাত্তর হচ্ছে অনেক গৌরবের জায়গা। যে গৌরব বঙ্গবন্ধুর ত্যাগ তিতিক্ষার কারণে এসেছিল।

তিনি বলেন, বঙ্গবন্ধুর এদেশে কোনো জঙ্গিবাদ, মৌলবাদের স্থান হবে না। শেখ হাসিনার নেতৃত্বে এদেশ এগিয়ে যাচ্ছে, আরো এগিয়ে যাবে।

সভার সঞ্চালক এফ এম শাহীন বলেন, গৌরব ৭১ এর পক্ষ থেকে প্রাথমিকভাবে দুইটি কর্মসূচি হাতে নেয়া হয়েছে। সেগুলো হলো- স্কুলে স্কুলে গিয়ে বঙ্গবন্ধুকে জানো, বঙ্গবন্ধুর গল্প শোনো এ শিরোনামে বঙ্গবন্ধুকে প্রচার করা হবে এবং স্কুলগুলোতে বঙ্গবন্ধুকে নিয়ে চিত্রাঙ্কন করা হবে।

গৌরব ৭১ এর সভাপতি এসএম মনিরুল ইসলাম মনির সভাপতিত্বে এবং সংগঠনটির সাধারণ সম্পাদক এফ এম শাহীনের সঞ্চালনায় এতে আরও উপস্থিত ছিলেন বিবার্তা সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, ঢাবি রোকেয়া হল ছাত্র সংসদের এজিএস ফাল্গুনি দাস তন্বীসহ বিশিষ্ট রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।

(ঢাকাটাইমস/২৬মে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :