উত্তর কোরিয়ার অস্ত্রগুলো ‘ছোট’: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ মে ২০১৯, ০৯:১৬

উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষার বিষয়টিকে গুরুত্ব না দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প বলেছেন, এগুলো ‘ছোট অস্ত্র’। রাষ্ট্রীয় সফরে জাপান পৌঁছনোর পর টুইট বার্তায় এমন কথা বলেছেন ট্রাম্প।

রবিবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একসঙ্গে সকালের নাশতা শেষ করে টোকিওর বাইরে গলফ কোর্সে যান। ট্রাম্প বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্য ভারসাম্য রক্ষার জন্য তিনি জাপানের সঙ্গে একটি বাণিজ্য চুক্তি করতে চান।

ট্রাম্প লিখেছেন, ‘উত্তর কোরিয়া কিছু ছোট অস্ত্র ছুঁড়েছে। এ বিষয়টি আমার কিছু লোককে বিরক্ত করেছে। কিন্তু এতে আমার কিছু হয়নি। চেয়ারম্যান কিম এর উপর আমার আস্থা আছে যে তিনি তার প্রতিশ্রুতি রাখবেন।’

উত্তর কোরিয়ার অস্ত্র সংক্রান্ত বিষয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এবং প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্য পুরোপুরি উল্টো। বোল্টন বলেন, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মাধ্যমে উত্তর কোরিয়া জাতিসংঘ সনদের লঙ্ঘন করেছে।

গত বছর সিঙ্গাপুরে ডোনাল্ড ট্রাম্প এবং কিম জন উনের শীর্ষ বৈঠকের পর উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক স্বাভাবিক হবার ইঙ্গিত মিলেছিল। কিন্তু ভিয়েতনামে দ্বিতীয় বৈঠকের পর সম্পর্ক আবারো তিক্ত হয়েছে।

এই উত্তেজনার মধ্যে উত্তর কোরিয়া কিছু অস্ত্র পরীক্ষা করেছে। এই মাসের শুরুতে উত্তর কোরিয়া স্বল্প পাল্লার কিছু ক্ষেপনাস্ত্র পরীক্ষা করেছে। উত্তর কোরিয়ার এসব কার্যক্রম জাপানকে উদ্বিগ্ন করেছে। ২০১৭ সালে উত্তর কোরিয়া কিছু ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল যেগুলো জাপানের ওপর দিয়ে উড়ে গিয়েছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তখন বলেন, উত্তর কোরিয়া চাইলে এসব ক্ষেপণাস্ত্র বাধা দিতে পারে।

বাণিজ্য ঘাটতি কথা বলার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাপান সফর করছেন। তবে এই সফরে উত্তর কোরিয়া সংক্রান্ত বিষয় নিয়েও আলোচনা হতে পারে। এই সফরে প্রেসিডেন্ট ট্রাম্প জাপানের নতুন সম্রাটের সঙ্গেও দেখা করবেন।

ঢাকা টাইমস/২৭মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

এই বিভাগের সব খবর

শিরোনাম :