কোথায় যেন একটু বাধে...

সাইফুদ্দিন আহমেদ নান্নু
| আপডেট : ২৭ মে ২০১৯, ১৯:২১ | প্রকাশিত : ২৭ মে ২০১৯, ১৯:১২

দেশপ্রেমে অনন্য, উজ্জ্বল মানুষ, পণ্ডিত, দার্শনিক মানুষ। পরমাণু বিজ্ঞানী, ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবুল কালাম রাষ্ট্রপতি থাকাকালে কেন ইফতার পার্টি দিতেন না সেই কারণ এবং ইতিহাস সম্বলিত ঢাউস সাইজের একটি লেখা ফেসবুকের ওয়ালে ওয়ালে ঘুরছে, মানুষ পড়ছে, পড়ে তাঁর প্রতি শ্রদ্ধায় বিগলিত হচ্ছেন। আমিও পড়েছি কিন্তু আমি কেন জানি শ্রদ্ধায় নুয়ে পড়তে পারছি না।

অথচ সত্যিকারের শ্রদ্ধা করার মতো ব্যক্তিত্ব তিনি। জ্ঞানে, প্রজ্ঞায়, সরলতায়, দেশপ্রেমে উজ্জ্বল এমন ব্যক্তিত্ব চলতি সময়ে বিরল। আমি ভারতীয় নাগরিক হলে তাকে আমার আদর্শ মানতাম।

কিন্তু তাকে সার্বজনীন মানবতাবাদী মানুষ হিসেবে মানতে কষ্ট হয় তখন, যখন দেখি গঙ্গা-ব্রহ্মপুত্র সংযোগ খাল (আন্তঃনদী সংযোগ প্রকল্প) প্রকল্পের চিন্তাটা তার মস্তিষ্কজাত, তিনিই এর উদ্যোক্তা, পৃষ্ঠপোষক। যে প্রকল্প বাংলাদেশের মানুষের জন্য মরণ ফাঁদ। তিনি তার জনক। তখন কষ্টটা হয়, মনের গভীরে যন্ত্রণাটা বাড়ে।

তিনি প্রকৃত দেশপ্রেমিক হিসেবে ভারতের স্বার্থে, নিজ দেশের স্বার্থে এই প্রকল্পের জন্য যা কিছু করা সম্ভব করেছেন। আমিও তার জায়গায় থাকলে দেশের সর্বোচ্চ স্বার্থে তাইই করতাম । আমি ভারতীয় হলে তাকে শতবার প্রণাম করতাম। কিন্তু একজন বাংলাদেশি হিসেবে তা পারি না কোথায় যেন বাঁধে।

কারণ তার এই চিন্তা বাস্তবায়নের অর্থ হল আমাদের পদ্মা, যমুনার মৃত্যু, পানি শূন্যতা। নদীর মৃত্যু মানে বাংলাদেশের মৃত্যু।

তিনি যখন ভাটির দেশ হিসেবে বাংলাদেশের পরিণতি একবারও ভাবেন না, ভাটির দেশের পরিবেশ জলবায়ূর ভয়াবহ বিরূপ প্রভাবকে বিবেচনাতেই আনেন না, তখন তাকে সার্বজনীন, মানবতাবাদী মানুষ হিসেবে মানাটা বড় কষ্টের।

ফলে একজন বাংলাদেশি হিসেবে তাঁর ইফতার পার্টি করা না করার দর্শন, যুক্তি, ইতিহাস আমাকে বিমোহিত, বিগলিত করে না। সবকিছু অর্থহীন মনে হয়।

তিনি ভারতীয় পরমাণু বোমারও জনক। পরমাণু বোমার জন্মই মানুষ হত্যা, মানুষের জীবন, সভ্যতার বিনাশ করবার জন্য।

তারপরও আমি অন্তর থেকে কামনা করি তার মত দেশপ্রেমিক, প্রজ্ঞাবান শত মানুষ বাংলাদেশে জন্ম নিক। তাঁকে দেখে যেন আমাদের মাঝে জেগে উঠে দেশপ্রেম। সর্বাগ্রে যেন ঠাঁই পায় বাংলাদেশের স্বার্থ, তেমন দেশপ্রেম।

লেখা: ফেসবুক থেকে সংগ্রহীত।

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :