মাটি নিয়ে চারিদিকে যেন খুনের মহোৎসব চলছে

ওবায়দুর রহমান
 | প্রকাশিত : ২৮ মে ২০১৯, ১০:২৮

জমি না জমা। জমি থাকলে রাজা, না থাকলে ফকির, এসবই গ্রাম্য প্রবাদ। পরিবার-সমাজ-রাষ্ট্র, ভিনদেশি রাষ্ট্র সবাই পরস্পর যুদ্ধে লিপ্ত এই মাটির জন্য। এই মাটির জন্যই ভাইয়ের হাতে ভাই খুন হচ্ছে, সন্তানের হাতে পিতা-মাতা খুন হচ্ছে, পিতার হাতে সন্তান খুন হচ্ছেন, প্রতিবেশির হাতে প্রতিবেশি খুন হচ্ছে, চাচার হাতে ভাতিজা, ভাতিজার হাতে চাচা, মামার হাতে ভাগনে, ভাগনের হাতে মামা খুন হচ্ছে।

চারিদিকে যেন খুনের মহোৎসব চলছে মাটি নিয়ে। রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের সংঘাত হচ্ছে, যুদ্ধ হচ্ছে মারা যাচ্ছে নিরীহ প্রাণ, বিনষ্ট হচ্ছে সম্পদ। এই মাটির জন্য রোহিঙ্গা জনগোষ্ঠি আজ বাস্তুহারা। এই মাটির জন্য ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ, ইরাক-ইরান যুদ্ধ, ভারত-পাকিস্তান যুদ্ধ, আর্জেন্টিনা-ইংল্যান্ড যুদ্ধ, আর কত কত রাষ্ট্রে রাষ্ট্রে যুদ্ধ। আর এই অশুভ খেলাতো এখন শুরু হয় নাই। এ খেলা শুরু হয়েছে মানব সৃষ্টির আদিকাল হতে।

মাটির জন্য ভাইয়ে ভাইয়ে সংঘাতের ফলে মুখ দেখাদেখি বন্ধ। মা-ছেলে কথা বলে না, ভাই বোনের সঙ্গে, বোন ভাইয়ের সঙ্গে কথা বলে না। কি শুরু হল এই আজব দুনিয়ায় ভেবে কুল পাই না। মাঝে মধ্যে মন চায় শূন্য উড়ে যাই। কিন্তু আমারতো আর ডানা নেই!। চাইলেও কি আমি উড়তে পারি? চারিদিকে শুরু হয়েছে অশুভ প্রতিযোগিতা করে কেমন বাড়ি বানাবে, কে কতটুকু জমি কিনবে, কার কত জমি আছে, কার কত জমানো টাকা আছে। আরও কিভাবে টাকা জমানো যায় এই চিন্তাতেই পরিবার, সমাজ, রাষ্ট্র আজ বিচলিত। আরে জনাব ভেবে দেখছেন কি? মাটির দেহ থেকে প্রাণ চলে গেলে আপনার অবস্থান কি? আপনি মৃত সব দেহ।

আমরা যেমন গৃহপালিত কোনো পশু মারা গেলে ভাগাড়ে ফেলে আসি, সেটা শেয়াল-শকুনসহ প্রাণিদের আহার হয় তেমন আমরা মারা গেলেও ওইভাবে উন্মুক্ত অবস্থায় ভাগাড়ে না ফেলে আমাদের যার যার ধর্মীয় বিশ্বাসমতে কাউকে কবরস্ত, কাউকে আগুনে পুড়িয়ে ফেলেন তাহার স্বজনরা। আবার অনেকে আছেন মৃত্যুর আগে কোনো প্রতিষ্ঠানের সঙ্গে দানপত্র করে যান মরনোত্তর দেহ দানের। এটা যার যার একান্ত ব্যক্তিগত ব্যাপার‍। আমার মন চাইলে আমিও দিতে পারি, আপনিও দিতে পারেন আবার না ও দিতে পারেন। সেটা একান্তই আপনার অভিরুচি।

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :