রপ্তানি খাতে পাঁচ শতাংশ নগদ সহায়তা চায় বিজিএমইএ

অর্থনৈতিক প্রতিবেদক
 | প্রকাশিত : ২৮ মে ২০১৯, ১৭:১৪

তৈরি পোশাক খাত এখন সংকটে আছে মন্তব্য করে। আপদাকালীন পরিস্থিতি মোকাবেলার জন্য সকল প্রকার পোশাক রপ্তানির উপর রপ্তানি মূল্যের পাঁচ শতাংশ হারে ভর্তূকী চায় তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন-বিজিএমইএ। সংগঠনের সভাপতি রুবানা হক বলেন, আমরা হিসেব বরেছি এতে ১১ হাজার ৭২৪ কোটি টাকা প্রয়োজন হবে। আশা করি, ২০১৯-২০ অর্থবছরের ৫ লাখ কোটি টাকার বেশি বাজে বাজেটে এ শিল্পের জন্য এ বরাদ্দ খাকবে।

গতকাল রাজধানীর গুলশানে এর অভিজাত হোটেলে তিনটি সংগঠন আয়োজিত প্রাক বাজেট আলোচনা শীর্ষক সংবাদ সম্মেলন এ দাবি জানানো হয়। বিজিএমইএ, বিকেএমইএ ও বিটিএমএ যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি রুবানা হক, বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন এবং বিকেএমইএ ভাইস প্রেসিডেন্ট মুনসুর আহমেদ উপস্থিত বক্তব্য রাখেন।

বিজিএমইএ সভাপতি বলেন, তৈরি পোশাক খাত এখন সঙ্কটাপন্ন অবস্থায় রয়েছে। গত এক মাসে ২২টি কারখানা বন্ধ হয়েছে। যেখানে প্রায় সাড়ে ১০ হাজার শ্রমিক চাকরি হারিয়েছে।

তিনি আরও বলেন, আমরা ক্লান্তিলগ্নেœ এসেছি। এখন সহায়তা না দিলে সমস্যায় পরব। তাই আগামী ৫ বছর রফতানিতে ৫ শতাংশ হারে নগদ সহায়তা দরকার। এটি পেলে আমরা ঘুরে দাঁড়াতে পারব। এটি দিলে ১৪ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে সরকারকে। তবে আমরা এখন যে সহায়তা পাই এটি বাদ দিলে ভর্তুকি দাঁড়াবে ১১ হাজার ৭২৪ কোটি টাকা।

ঋণ পুনঃতফসিলিকরণ মেয়া দ্বিগুণ করার দাবি জানিয়ে বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, যেসব কারখানা ইচ্ছাকৃতভাবে খেলাপি নয় তাদের উৎপাদন কাজে ফিরে যাওয়া এবং ব্যবসা সচল রাখার জন্য সুযোগ হিসেবে পুনঃতফসিলিকরণের মোয়াদ দ্বিগুণ করা উচিৎ। এতে কর্মসংস্থান বাড়বে। সর্বোপরি অর্থনীতি সুফল ভোগ করবে। এ জন্য বাজেটে বিশেষ বরাদ্দের প্রত্যাশা করছি।

রুবানা হক বলেন, আমদানি-রপ্তানি পর্যায়ে রপ্তানিমুখি পোশাক শিল্পের ওপর ভ্যাট প্রযোজ্য না হলেও অনেক ক্ষেত্রে উৎসে ভ্যাট কর্তনের সকল হিসেব ও দায়িত্ব সেবা গ্রহনকারীকে অর্থাৎ রপ্তানিকারককে দেয়া হয়েছে। এই বাড়তি দায়িত্ব পালন করতে অতিরিক্ত জনবল নিয়েগ করতে হচ্ছে অথচ সেবা প্রদানকারীদেরই দায়িত্ব এই হিসাব রাখা।

রুবানা হক আরও বলেন, রপ্তানি খাতগুলোর জন্য ডলার প্রতি অতিরিক্ত ৫টাকা বিনিময় হার প্রদান করা হলে আমাদের প্রতিযোগী সক্ষমতা প্রায় ৬শতাংশ বৃদ্ধি পাবে।

এ ছাড়া যেসব কারখানার ব্যবসা টিকিয়ে রাখতে পারছেনা তাদের নিরাপদ এক্সিটের জন্য ৩০০ কোটি টাকার ইমারজেন্সি ফান্ড গঠনের কথা বলেন রুবানা হয়।

এসময় নীট পোশাক মালিকদের সংগঠন বিকেএমইএর সহ সভাপতি মনসুর আহমেদ আমেরিকার বাজারে ১৬শতাংশ নগদ প্রনোদনার দাবি করেন।

তিনি বলেন, নীটওয়্যার ও ওভেন গার্মেন্টস উৎপাদন ও রপ্তানিতে নিয়োজিত করদাতাদের জন্য উক্ত পণ্য রপ্তানি থেকে আয়ের উপর করহার ১০শতাংশ হারে নির্ধারণ করা প্রয়োজন। তিনি বলেন, অর্থ আইন ২০১২ তে স্ট্যাম্প আইন ১৮৯৯ এর ধারা ১৩ সংযুক্ত করায় বিনিময় বিল এর উপর ০.২০শতাংশ স্ট্যাম্প শুল্ক আরোপ করা হচ্ছে যা সম্পূর্ণভাবে প্রত্যাহার করা প্রয়োজন। শতভাগ রপ্তানিমুখি শিল্পের জন্য এটি কোনোভাবেই কাম্য নয়।

ঢাকাটাইমস/২৮মে/জেআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :