‘ইসলামে সাংবাদিকতা একটি আমানত’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ৩১ মে ২০১৯, ১৭:০৮

কাতারে বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশনের উদ্যোগে 'ইসলামের দৃষ্টিতে সাংবাদিকতা' শীর্ষক সেমিনার ও বাংলাদেশ কমিউনিটির নেতাদেরর সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

গত ২৬ মে রাজধানী দোহার বাণিজ্যিক এলাকা নাজমার দাওয়াত রেস্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক আমিনুল হক। আর প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূতের প্রতিনিধি ও বাংলাদেশ দূতাবাসের সচিব এ.কে.এম. মনিরুজ্জামান চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কমিউনিটি কাতারের সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন আকন, কাতার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ইশরাত হোসেন, এরাবিয়ান এক্সচেঞ্জের মহাব্যবস্থাপক নূরুল কবির চৌধুরী, কমিউনিটি নেতা মো. আবু সাঈদ, লোকমান হোসেন, পেয়ার মুহাম্মদ ও হাজী বাশার সরকার। সেমিনারে ‘ইসলাম ও সাংবাদিকতা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন আলনূর কালচারাল সেন্টারের নির্বাহী পরিচালক মাওলানা ইউসুফ নূর। প্রবন্ধের ওপর আলোচনা করেন কাতার বিশ্ববিদ্যালয়ের গবেষক মাওলানা হোসাইন মুহাম্মদ নাইমুল হক, বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক আবদুল ওয়াকিল। স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন শামীম। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম।

উপস্থাপিত প্রবন্ধে মাওলানা ইউসুফ নূর বলেন, ইসলামে সাংবাদিকতা একটি আমানত। এর দাবি হলো যেকোনো তথ্য ও সংবাদকে বস্তুনিষ্ঠভাবে গণমাধ্যমে তুলে ধরা। নিজস্ব চিন্তা কিংবা দল-মতের রংচং মাখিয়ে সংবাদকে আংশিক বা পুরোপুরি পরিবর্তন করে উপস্থাপন করা কিছুতেই ইসলাম সমর্থিত নয়। এ ক্ষেত্রে করণীয় হলো, কোনোরূপ সংযোজন-বিয়োজন ছাড়াই সংবাদ পরিবেশন করা এবং সংবাদের অঙ্গসজ্জায় কেবল নিরেট সত্যকেই তুলে ধরা। কাজেই সব ধর্ম-বর্ণ-জাতি-গোত্র-শ্রেণি-পেশার মানুষকে নিয়েই সংবাদ পরিবেশন করতে হবে। এ ক্ষেত্রে বিশেষ কোনো সম্প্রদায়কে প্রাধান্য দেওয়ার সুযোগ নেই ।

তিনি আরও বলেন, সংবাদ কখনো গুজবের জন্য হতে পারে না। গুজব ও মিডিয়া সন্ত্রাসের কারণে রাজনৈতিক ও ধর্মীয় উত্তেজনা ছড়িয়ে পড়ে, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট হয় যা আল্লাহ মোটেও পছন্দ করেন না।

অন্যান্য বক্তারা বলেন, কোনো শক্তির কাছে মাথা নত না করে ভয়শূন্য চিত্তে সংবাদ পরিবেশন করাই ইসলামের মূল দাবি।

(ঢাকাটাইমস/৩১মে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :